Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

বিশ্ব এইডস দিবসে সাভারজুড়ে কারিতাস’র নানা কমর্সসূচি

তুহিন আহামেদ

প্রকাশিত: ২৩:৩৯, ৫ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিশ্ব এইডস দিবসে সাভারজুড়ে কারিতাস’র নানা কমর্সসূচি

ছবি: বহুমাত্রিক.কম

সাভার ঘুরে এসে: “আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি” (Hands up for HIVprevention) এ শ্লোগানকে সামনে রেখে বিশ্ব এইডস দিবস পালন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস।

দিবসটি পালনে সংস্থাটির ঢাকা অঞ্চল কর্তৃক বাস্তবায়িত সাভার উপজেলার প্রচেষ্টা প্রকল্পের গণকবাড়ী শাখার উদ্যোগে ২৩ টি আলাদা অনুষ্ঠানের আয়োজন করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনা সভা, মানববন্ধন, মাইকিং, সচেতনতামূলক ব্যানার, ক্যাপ ও ফেষ্টুন প্রর্দশন, ক্লাষ্টার সভা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সচেতন সংঘ, নেটওয়ার্ক ফোরাম, হিজড়াদের সংগঠন সুস্থ্য জীবন, পুরুষ ও মহিলা ডিআইসিতে, বস্তিতে, সামাজিক দলে নিয়ে দিনব্যাপি সচেতনতামূলক প্রচারণা।

দিবসটিতে অংশগ্রহণ করেন, ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য, সাভার উপজেলার সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ, বিভিন্ন বেসরকারি সংগঠনের প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, ক্লাষ্টার নেতৃবৃন্ধ, সামাজিক দলের সদস্য, মাদকাসক্ত, হিজড়া, বস্তিবাসী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, সাংবাদিক, পরিবহন শ্রমিক ও স্থানীয় বিভিন্ন পেশা-শ্রেনীর জনগণ।

দিবসটি উপলক্ষে গত ১ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি সাভারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে শেষ হয়। র‌্যালিতে অংশগ্রহণ করেন ঢাকা-১৯ আসনের সাংসদ ডা. মো. এনামুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আমজাদুল হক, আরএমও ডা. জাহিদ হোসেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর বিভিন্ন ডিপার্টমেন্টের ডাক্তার, নার্স, কারিতাসের কর্মসূচী কর্মকর্তা ডা. ফরিদ আহাম্মদ খান, বিরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুজন মিয়া, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্ধ, সাংবাদিক, বিভিন্ন বেসরকারী সংগঠন, গনস্বাস্থ্য, ভার্ক, এদেশ, সূর্যের হাসি, বিওয়াইএফসি, মেরী স্টোপ, বন্ধু,সাভার ক্লিনিকদের সংগঠন ফোয়াস ও এনজিও সমন্বয় পরিষদের নেতা সহ অনেকে।

র‌্যালি শেষে আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আমজাদুল হকের সভাপতিত্বে ও আরএমও ডা. জাহিদ হোসেনের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখের ঢাকা-১৯ আসনের সাংসদ ডা. এনামুর রহমান, কারিতাসের কর্মসূচী কর্মকর্তা ফরিদ আহাম্মদ খান, এনজিও সমন্বয় পরিষদের সহ-সভাপতি ড. রফিকুল ইসলাম ও বিভিন্ন বেসরকাী সংস্থার প্রতিনিধি।

বিশ্ব এইডস দিবস উপলক্ষে হিজড়া ও যৌনকর্মীদের নিয়ে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে কারিতাস প্রচেষ্টা প্রকল্প ও বেসরকারী সংস্থা সুস্থ্য জীবন। যৌথ আয়োজনে সাভার জাতীয় স্মৃতিসৌধের সামনে হিজড়া ও যৌনকর্মীদের নিয়ে এক ব্যাতিক্রমধর্মী র‌্যালি, মানবন্ধন ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালিটি নিরিবিলি হতে নবীনগন জাতীয় স্মৃতিসৌধ এলাকা প্রদক্ষিণ করে জাতীয় স্মৃতিসৌধের মেইন গেটের সামনে মানববন্ধন করেন।

মানববন্ধন শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রচেষ্টা প্রকল্পের ইনচার্জ কর্মসূচি কর্মকর্তা ফরিদ আহাম্মদ খান, সাবেক ইউপি সদস্য মো. সেলিম সরকার, বন্ধুর ডিআইসি ম্যানেজার ওয়াসির হোসেন ও এডুকেটর দেবব্রত মজুমদার। আলোচনা শেষে হিজড়া ও যৌনকর্মীদের এইচআইভি এইডস প্রতিরোধে শপথ বাক্য পাঠ করানো হয়। র‌্যালি ও আলোচনা সভায় ৪২ জন হিজড়া ও ১৯ জন যৌনকর্মী অংশগ্রহণ করেন।

দিবসটি উপলক্ষে জিরানী এলাকার বক্্সী আদর্শ পাবলিক স্কুল সচেতন সংঘের উদ্যেগে সকাল ১০টায় স্কূল প্রাঙ্গন থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি কালিয়াকৈর-নবীনহগর মহাসড়ক প্রদক্ষিণ শেষে বিকেএসপি সামনে এক মানব বন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন শেষে স্কুলে এসে এক আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালি ও আলোচনা সভায় স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষক, স্কুল পরিচালনা কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।

দিবসটি উপলক্ষে ভাদাইল উত্তরপাড়া এলাকার হাজী সাহেরা খাতুন মডেল স্কুলে সকাল ৯টায় র‌্যালী করা হয়। র‌্যালীতে অংশগ্রহণ করেন, স্কুলের ছাত্র-ছাত্রী,শিক্ষক-শিক্ষিকা ও এলাকার গন্যমান্য ব্যাক্তি বর্গ। র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তব্য, রাখের ধামসোনা ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য হাজী হামীদ ভূইয়া এবং প্রধান শিক্ষক বাবু নিমাই চন্দ্র সরকার।

দিবসটি উদযাপন উপলক্ষে পবনার টেক এলাবার হাজী ওয়াজ উদ্দিন প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুল সকাল সাড়ে ১০ টায় র‌্যালি বের করে। র‌্যালি শেষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন স্কুলের সভাপতি মোঃ ফারুক মিয়া, সচেতন সংঘের সভাপতি মো. শফিকুল ইসলাম ও প্রধান শিক্ষক মো. মমতাজুল ইসলাম।

সকাল একই দিন ভাদাইল এলাকার রাবেয়া মেমোরিয়াল মডেল স্কুল এর উদ্যোগেও বেলা ১১টায় একটি র‌্যালি বের করা। র‌্যালি শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সচেতন সংঘের সভানেত্রী মোসাঃ সানজিদা আক্তার, বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক রুপম চাকমা, বিশিষ্ট সমাজ সেবক মো, আলাউদ্দিন শেখ ও অন্যান্য শিক্ষক মন্ডলী।

ডেন্ডাবর এলাকায় অবস্থিত হাজী সামসুদ্দিন উচ্চ বিদ্যালয়ে বেলা সাড়ে ১১ টায় স্কুেেলর ছাত্র-ছাত্রী,শিক্ষক-শিক্ষিকা ও এলাকা বাসীর উদ্যোগে সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, স্কুলের পরিচালক হাজী মো. সামসুদ্দিন আহাম্মেদ,প্রধান শিক্ষক মো. সাইম সরকার, সচেতন সংঘের সদস্য ও শিক্ষক মন্ডলী।

নাছির উদ্দিন স্কুল এন্ড কলেজের সচেতন সংঘের উদ্যোগে দুপুর ১টায় ছাত্র-ছাত্রী, শিক্ষক মন্ডলী ও স্কুল পরিচালনা কমিটির সদস্যদের নিয়ে র‌্যালি ও আলোচনা সভা কর্মসূচী পালন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, স্কুল পরিচালনা কমিটির পরিচালক হাজী মো. নাছির উদ্দিন, সচেতন সংঘের সদস্য,বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা. ফৌজিয়া আক্তার ও ক্রিড়া শিক্ষক মো. রানা খান প্রমূখ।

হাজী আলাউদ্দিন রেসিডেনশিয়াল মডেল স্কুল এন্ড কলেজ এর সচেতন সঘের উদ্যোগে র‌্যালি বের করা হয় এবং আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালি ও আলোচনা সভায় প্রায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি (আশুলিয়া) মো. দেলোয়ার হোসেন মাষ্টার, প্রধান শিক্ষক ও উন্নয়ন মিত্র মো. রফিকুল ইসলাম প্রমূখ।

টেংগুরি কোনাপাড়া দারুল উলুম আলিয়া মাদ্রাসার উদ্যোগে দিবসটি উপলক্ষে ছাত্র-ছাত্রীদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন মাদ্রাসার সুপার মাওলানা মো. মাহাবুবুল আলম। তিনি আলোচনা সভায় সকলকে ধর্মীয় অনুশাসন মেনে চলার জন্য আহব্বান জানান। ধর্মীয় অনুশাসন মেনে চললে এইচআইভি এইডস প্রতিরোধ করা সম্ভব হবে।

হাজী হামীদ ভূইয়া রেসিডেনশিয়াল মডেল স্কুল এন্ড কলেজ এ স্কুল সভা কক্ষে দুপুর ১টায় ছাত্র-ছাত্রী ও শিক্ষক মন্ডলীদের নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিশিষ্ট শিক্ষানুরাগী মতিউর রহমান ভূইয়া, উন্নয়ন মিত্র মো. ইউসুফ আলী,বীর মুক্তিযোদ্ধা মো. গোলাম রসূল (নয়া মিয়া) ও প্রধান শিক্ষক আশ্রাব উদ্দিন প্রমূখ।

জিরানী আইডিয়াল পাবলিক স্কুল এ দুপুর ১টায় স্কুল হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদ আলম, কারিতাস প্রচেষ্টা প্রকল্পের ইউনি অফিসার (আউটরিচ) মো. দিলদার হোসেন।

মধুপুর ক্লাষ্টার ফোরাম দিবসটি উপলক্ষে বেলা ১১ টায় মধুপুর ক্লাষ্টার ফোরাম কর্তৃক আলোচনাসভা, র‌্যালি, আলোচনা ও সাংস্কুতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন উন্নয়নমিত্র ও ক্লাষ্টার কমিটির সদস্যবৃন্ধ।

নিরিবিলি ক্লাষ্টার ফোরাম বিশ্ব এইডস দিবস উপলক্ষে নিরিবিলি বস্তিতে র‌্যালি,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। র‌্যালি ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন গণস্বাস্থ্য কেন্দ্রের ৩ জন এম.বি.বি.এস. চিকিৎসক ও বস্তির সভাপতি মো. শাহীন সওদাগর। তারা এইচ আইভি এইডস এর ভয়াবহতা তুলে ধরেন এবং প্রতিরোধে তাদের শপথ বাক্য পাঠ করান।

পবনারটেক ক্লাষ্টার ফোরাম দিবসটি উদযাপন উপলক্ষে বিকেল ৪ টায় র‌্যালি, মানবন্ধন ও আলোচনা সভার আয়োজন করে। র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন সমাজ সেবিকা মাকসুদা হেনা, স্বাস্থ্য সহকারী মো. আল-আমিন, ইসমাইল পারভেজ, শিক্ষক সাইফুল্লাহ্্ মানসুর প্রমূখ।

সাধু মার্কেট ক্লাষ্টার ফোরাম বিকেল ৪টায় র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে। র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভায় অংশগ্রহণ করে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সুবেদার (অবঃ) আবুল বাশার, সমাজসেবক মো. জাফর আলী এবং ক্লাষ্টার সভাপতি মো. মজিবুর রহমান।

জামগড়া ক্লাষ্টার ফোরাম দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৭টায় রিকশা চালকদের নিয়ে আলোচনাসভার আয়োজন করে। আলোচনা সভায় বক্তব্য রাখেন, জামগড়া আল ফালাহ্্ জামে মসজিদের ইমাম মাওলানা মো. তাজুল ইসলাম ও ক্লাষ্টার ফোরামের সভাপতি সালমান আহাম্মদ প্রমূখ। প্রত্যেক রিক্সা চালক মাথায় সচেতনতামূলক ক্যাপ পরিধান করে সারাদিন রিক্সা চালায়, যা কর্ম এলাকায় জনগনের দৃষ্টি আকর্ষণ করেন।

ভাদাইল মধ্যপাড়া ক্লাস্টার ফোরাম দিবসটি পালন করতে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করেন। র‌্যালি শেষে আলোচনা করেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো. রানা মিয়া, ক্লাষ্টার নেত্রী মোসা. রোকেয়া বেগম, দেলোয়ার হোসেন ও মো. হারুন আলী প্রমূখ বক্তব্য রাখেন।
ফয়সাল গ্যারেজ ক্লাষ্টার ফোরাম দিবসটি উদযাপন উলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন গ্যারেজ মালিক মো. ফয়সাল, ক্লাষ্টার লিডার মো. সামাদ ও শিক্ষক মো. সাদ্দাম হোসেন প্রমূখ।

নেটওয়ার্ক ফোরাম কমিটি দিবসটি উপলক্ষে বিকেল সাড়ে ৪টায় ভাদাইল এলাকায় গণকবাড়ী অফিসের নেটওয়ার্ক ফোরাম র‌্যালি, মানবন্ধন ও আলোচনা সভার আযোজন করে। র‌্যালিটি ভাদাইল হতে পবনারটেক ঘুরে ভাদাইল এসে শেষ হয়। র‌্যালী শেষে আলোচনা সভায় অংশগ্রহণ করেন নেটওয়ার্ক ফোরাম সদস্যরা।

ডি.আই.সি.(পুরুষ) দিবসটি উপলক্ষে দুপুর ১২টায় গণকবাড়ী পুরুষ ডিআইসিতে মাদকাসক্তদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় ৩১ জন মাদকাসক্ত ব্যাক্তি অংশগ্রহণ করেন। আলোচনা সভায় এইচআইভি এইডস প্রতিরোধে তাদের ঝুঁকিপূর্ন আচরণ ত্যাগ করার জন্য শপথ বাক্য পাঠ করানো হয়।

ডি.আই.সি. (মহিলা) দিবসটি উপলক্ষে গনকবাড়ী মহিলা ডি.আই.সিতে বিশ্ব এইডস দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় ২২ জন যৌনকর্মী অংশগ্রহণ করেন। যৌনকর্মীরা এইচআইভি এইডস প্রতিরোধে তাদের ঝুঁকিপূর্ণ অভ্যাসগুলো ত্যাগ করার জন্য শপথ বাক্য পাঠ করেন।

মাইকিং কারিতাস গনকবাড়ী কর্ম এলাকায় দিনব্যাপি ভাদাইল, পবনারটেক, শ্রীপুর, জিরানী, কবিরপুর, টেংগুরী, কলতাসূতি, গোহাইলবাড়ী, মধুপুর, বলিভদ্র বাজার, রপ্তানী, বাইপাইল, জামগড়া, পল্লী বিদ্যুৎ, ডেন্ডাবর, নবীনগর, নিরিবিলি, নয়ারহাট এলাকায় বিশ্ব এইডস দিবসের মূল সুরকে সামনে রেখে এইচআইভি এইডস প্রতিরোধে সচেতনতামূলক মাইকিং করা হয়।

স্থানীয় উন্নয়নকর্মীরা মনে করছেন, বিশ্ব এইডস দিবস উপলক্ষে বিভিন্ন স্থানে এসব কর্মসূচি পালন করা ফলে স্থানীয় কমিউনিটির মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টি হয়েছে,যা এইচআইভি প্রতিরোধে ব্যাপক ভূমিকা রাখবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer