Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বিশেষ সম্পাদকীয়: শুধু কী যান্ত্রিক ত্রূটি? নাকি গভীর ষড়যন্ত্র?

শওকত আলী বেনু

প্রকাশিত: ০০:২০, ২ ডিসেম্বর ২০১৬

আপডেট: ২১:১৩, ২ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

বিশেষ সম্পাদকীয়: শুধু কী যান্ত্রিক ত্রূটি? নাকি গভীর ষড়যন্ত্র?

গত সোমবার মারাকাস বিমানবন্দরে পৌছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করা হয় ।ছবি-পিআইডি

গত রোববার হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানটিতে যান্ত্রিক ত্রূটি দেখা দেওয়ায় তাৎক্ষণিক গতিপথ পরিবর্তন করে বিমানটি তুর্কমিনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করাতে বাধ্য হয়। পরে অন্য একটি বিমান গিয়ে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বুদাপেস্টে পৌঁছে দেয়।

আতঙ্কজনক এ ঘটনায় একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিমান কর্তৃপক্ষের বরাদ্ধে জানা যায়, একটি কমিটির প্রাথমিক তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল প্রকৌশল শাখার ছয়জন কর্মকর্তা/কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তদন্ত কমিটি জানিয়েছে এই বরখাস্তের কারণ হলো সংশ্লিষ্ট কর্মকর্তাদের গাফিলতি।বিমান মন্ত্রী রাশেদ খান মেনন সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানান বিমানের তেল সঞ্চালন পাইপের ‘নাট ঢিলা’ হয়ে যাওয়ায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ক্রটি দেখা দিয়েছিল।

মন্ত্রী আরো বলেন, ‘বিমানের চেয়ারম্যান তাঁকে জানিয়েছেন, তদন্তে তিনটি ফ্যাক্টর বিবেচনায় আনা হয়েছে- যান্ত্রিক ত্রূটি কি না? পরিবেশগত ব্যাপার কি না (বেশি ঠাণ্ডা বা ঝড় কি না) এবং হিউম্যান ফ্যাক্টর জড়িত কি না? তদন্ত শেষে ‘হিউম্যান ফেইলর ফ্যাক্টর’ই প্রধান কারণ বলে তদন্ত কমিটি চিহ্নিত করেছেন।

প্রধানমন্ত্রীকে বহনকারী একটি অত্যাধুনিক বিমান চলন্ত অবস্থায় তেল সঞ্চালন পাইপের ‘নাট’ স্বয়ংক্রিয় ভাবে ‘ঢিলা’ হয়ে গেলো এটি একদিকে যেমন উদ্বেজনক আবার বিষয়টি রহস্যজনক কিনা এমনটি ভাবলেও বোধহয় দোষের কিছু দেখছিনা। সেই দৃষ্টিভঙ্গি থেকেই বিষয়টি আলোচনাযোগ্য।

এই প্রসঙ্গে ‘হিউম্যান ফেইলর’ নিয়ে দুটো কথা বলতে চাই। ‘হিউম্যান ফেইলর’ এর দুটি অবস্থান বিবেচনাযোগ্য। এক. `ইন্টেনশনাল ফেইলর` । দুই. ‘আন-ইন্টেনশনাল ফেইলর’।

বিমানের যান্ত্রিক ত্রূটির ঘটনা যদি হিউম্যান ফেইলরই প্রধান কারণ হয়ে থাকে তাহলে ‘নাট ঢিলে’ হয়ে যাওয়ার পিছনে ‘হিউম্যান ফেইলর’ এর কোন অবস্থানটি কার্যকর ছিল তা অবশ্যই আমলযোগ্য এবং খুঁজে বের করা জরুরি। আশা করছি বিষয়টি বিমান মন্ত্রী খতিয়ে দেখবেন।

সংবাদপত্রে প্রকাশিত খবরে জানা যায়, নাম প্রকাশে অনিচ্ছুক বিমানের সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা বলেছেন, নতুন কেনা সর্বাধুনিক প্রযুক্তি বোয়িং ৭৭৭-৩০০ইআর-এর এমন কারিগরি ত্রূটি অকল্পনীয়।

আমরা কল্পনার জোয়ারে ভাসতে চাইনা আবার স্বপ্ন কল্পনার কাছে নিজেকে সঁপে দিতেও চাইনা।

ইতিহাস থেকে আমাদের শিক্ষা নিতে হবে। ইতিহাস আমাদের শিক্ষা দিয়েছে বাস্তবে যা দৃষ্টিগোচর হয় তা সর্বক্ষেত্রে যথার্থ নাও হতে পারে। এর অমোঘ পশ্চাতে থেকে যায় অন্য কোনো নির্মম বাস্তবতা। ইতিহাস সাক্ষী বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার সাথে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির পলাশী নামক স্থানে যে যুদ্ধ সংঘটিত হয়েছিল তা পলাশীর যুদ্ধ নামে বিশ্বে পরিচিত পেলেও এটি যুদ্ধ ছিল না, ছিল ষড়যন্ত্রের কালো থাবা।ছিল ষড়যন্ত্রমূলক একটা যুদ্ধের অভিনয় মাত্র।

আমরা আর নতুন কোনো ষড়যন্ত্রের শিকার হতে চাই না। আমরা এখনো প্রতিনিয়ত যুদ্ধে লড়াই করছি। ’৭১ জিতেছি। ’৭৫ হেরেছি। বারবার হারতে চাই না।

প্রধানমন্ত্রীকে বহনকারী রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানটির যান্ত্রিক ত্রূটি কী শুধুই টেকনিশিয়ানদের সাময়িক ব্যর্থতা নাকি ‘হিউম্যান ফেইলর’ এর অন্তরালে কোনো সূক্ষ্ম গভীর ষড়যন্ত্র লুকিয়ে আছে?

লেখক: সম্পাদক, বহুমাত্রিক.কম

[email protected]  

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer