Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

জয় দিয়ে মাশরাফির বিদায়কে রাঙিয়ে দিল টাইগার শিবির

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:১৭, ৬ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:৪২, ৭ এপ্রিল ২০১৭

প্রিন্ট:

জয় দিয়ে মাশরাফির বিদায়কে রাঙিয়ে দিল টাইগার শিবির

ঢাকা : ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার পর যেন নিজেকে খুঁজে পাচ্ছিলেন না মোস্তাফিজুর রহমান। নিজের সেরাটা যেন মাশরাফি বিন মুর্তজার বিদায়ী ম্যাচের জন্যই রেখে দিলেন দ্য ফিজ।

বৃহস্পতিবার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে বিধ্বংসী বোলিংয়ের পসরা সাজিয়েছেন কাটার মাস্টার। মোস্তাফিজের পাশাপাশি সাকিবের দারুণ বোলিংয়ে রঙিন বিদায়ই উপহার পেলেন মাশরাফি। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে আলো ঝলমলে রাতে শ্রীলঙ্কাকে ৪৫ রানে হারিয়ে মাশরাফির বিদায়কে রাঙিয়ে দিল টাইগার শিবির।

প্রেমাদাসায় টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ১৭৬ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে ২ ওভার বাকি থাকতেই ১৩১ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। ফলে ৪৫ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

শ্রীলঙ্কার মাটিতে যেখানে অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলও খাবি খায় সেখানে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ সমান ১-১ ড্রয়ের স্বস্তি নিয়ে বাড়ি ফেরা কম গর্বের বিষয় নয়।

১৭৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে যেন আক্রমণাত্মক কৌশল নিয়েই মাঠে নামেন কুশল ও থারাঙ্গা। সাকিবের করা করা ইনিংসের প্রথম বলকে শর্ট ফাইন লেগ দিয়ে বাউন্ডারি-ছাড়া করেন। তবে পরের বলে দুর্দান্ত ডেলিভারিতে কুশলকে বোল্ড করে বাংলাদেশকে উল্লাসে ভাসান সাকিব।

মাশরাফির করা দ্বিতীয় ওভারে চেশ চড়াও হয়ে খেলতে থাকেন থারাঙ্গা। তবে মাশরাফির ওভার থেকে ৮ রানের বেশি নিতে পারেননি থারাঙ্গা ও দিলশান মুনারাবিরা। এরপর লঙ্কান শিবিরে ফের আঘাত হানেন সাকিব।

সাকিবের করা তৃতীয় ওভারের প্রথম বলে চার মারেন মুনারাবিরা। দ্বিতীয় বলে কোনো রান নিতে পারেননি তিনি। পরের বলে তুলে মারতে গিয়ে মাহমুদউল্লাহ হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মুনারাবিরা।

পঞ্চম ওভারে আক্রমণে এসেই শ্রীলঙ্কাকে বড় ধাক্কা দেন মাহমুদউল্লাহ রিয়াদ। পঞ্চম বলে তাকে তুলে মারতে গিয়ে মিরাজের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন অধিনায়ক থারাঙ্গা। বোলিংয়ে নিজের সেরা অস্ত্র মোস্তাফিজকে ষষ্ঠ ওভারে আক্রমণে আনেন মাশরাফি। বিদায়ী ম্যাচে মাশরাফিকে হতাশ করেননি কাটার মাস্টার। আসেলা গুনারত্নে ওভারে প্রথম বলে মারতে গিয়ে কভারে মোসাদ্দেক হোসেরনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। পরের বলে পয়েন্টে সৌম্য সরকারের হাতে ধরা পড়েন সিরিবর্ধনে। আর তাতেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় টাইগাররা।

৪০ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা শ্রীলঙ্কাকে খাদের কিনারা থেকে উদ্ধার করেন পেরেরা ও কাপুগেদারা। ষষ্ঠ উইকেটে এই দুজন ৪৫ বলে ৫৮ রানের দারুণ জুটি গড়লে ম্যাচে ফিরে আসে স্বাগতিকরা। তবে সাকিবের করা ১৩তম ওভারের পঞ্চম বলে মুশফিকের দুর্দান্ত স্টাম্পিংয়ের শিকার হয়ে পেরেরা ফিরে গেলে ফের ম্যাচের নিয়ন্ত্রণ নেয় টাইগাররা।

সৌম্য সরকার, সাকিব ও ইমরুল কায়েসের দৃঢ়তায় নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৭৬ রানের বড় সংগ্রহ গড়ে সফরকারীরা। 

বাংলাদেশের হয়ে সাকিব ৩১ বলে ৪টি চারের সাহায্যে সর্বোচ্চ ৩৮ রান করেন। ইমরুল কায়েস ২৫ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৩৬ ও সৌম্য ১৭ বলে ৪টি চার ও ২টি ছক্কায় করেন ৩৪ রান। এছাড়া সাব্বির রহমান ১৯, মোসাদ্দেক ১৭ ও মুশফিক করেন ১৫ রান।

শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন হ্যাটট্রিক-ম্যান মালিঙ্গা। একটি করে উইকেট নেন থিসারা পেরেরা, নুয়ান কুলাসেকারা, ভিকাম সঞ্জয় ও আসেলা গুনারত্নে। ১৯তম ওভারে টানা তিন বলে মুশফিক, মাশরাফি ও অভিষিক্ত মেহেদী হাসান মিরাজকে আউট করে হ্যাটট্রিক করেন মালিঙ্গা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer