Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

‘বিভিন্ন দেশে ১ কোটি ১১ লাখ ৩৪ হাজার জন শ্রমিক কর্মরত’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৩, ১০ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘বিভিন্ন দেশে ১ কোটি ১১ লাখ ৩৪ হাজার জন শ্রমিক কর্মরত’

ঢাকা : বর্তমানে ১ কোটি ১১ লাখ ৩৪ হাজার ২১১ জন বাংলাদেশী শ্রমিক বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত রয়েছে।

রোববার সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এ তথ্য জানান।

তিনি বলেন, চলতি বছরের ২৯ আগস্ট পর্যন্ত চাকরির উদ্দেশ্যে এসব শ্রমিক বিএমইটির ছাড়পত্র নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে গেছেন। এরমধ্যে সৌদি আরবে সবচেয়ে বেশি সংখ্যক ৩২ লাখ ২১ হাজার ৯৭৫ জন কর্মী গমন করেছে।

সরকারি দলের সদস্য নুরজাহান বেগম মুক্তার এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদেশে কর্মরত শ্রমিকদের দেশে ফেরার সময় বিমান বন্দরে যাতে হয়রানির শিকার হতে না হয়, এজন্য ঢাকা ও চট্টগ্রাম বিমান বন্দরে তাদের জন্য আলাদা বুথ রয়েছে। তাদের হয়রানি কমিয়ে আনতে সরকার আরো যত ধরনের পদক্ষেপ নিতে হয় সরকার নিবে।

সরকারি দলের অপর সদস্য আলী আজমের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে বিদেশে কর্মী পাঠানোর আগে তাদের বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ প্রদান করা হয়। বিশেষ করে বিদেশগামী পুরুষ কর্মীদের বহির্গমন ছাড়পত্র প্রদানের আগে বিএমইটির অধীনস্থ ৬৫টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের যে কোনটি থেকে ৩ দিনের প্রি-ডিপার্চার ট্রেনিং গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

তিনি বলেন, গৃহকর্ম পেশায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে গমনকারী নারীদের জন্য ৩০ দিনের হাউসকিপিং আবাসিক প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া হংকং গমনেচ্ছু নারীদের হাউসকিপিং এন্ড ক্যান্টনিজ ল্যাংগুয়েজ কোর্সে ২ মাস মেয়াদী আবাসিক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer