Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

‘বিপজ্জনক’ মহড়া বন্ধ করতে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৫, ২৬ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘বিপজ্জনক’ মহড়া বন্ধ করতে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

ঢাকা : চীন মঙ্গলবার যুক্তরাষ্ট্রকে ‘অপেশাদারে’র মতো যুদ্ধবিমানের মহড়া বন্ধ করতে হুঁশিয়ারি দিয়েছে। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে মার্কিন নৌবাহিনীর প্রতি হুঁশিয়ারি এই বার্তা দেয়া হয়।

রোববার পশ্চিম চীন সাগরে মার্কিন নৌবাহিনীর ইপি-৩ যুদ্ধবিমান টহল দিচ্ছিল। সেই সময় অল্পের জন্য টহলরত চীনা যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষ থেকে রক্ষা পায়। চীনের অভিযোগ, এভাবে ‘অবন্ধুসুলভ’ ও ‘ বিপজ্জনক’ মহড়া চালালে দুর্ঘটনার প্রবণতা অনেক বেশি থেকে যায়।

বেংজিয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গিওকুইয়াং এক বিবৃতিতে জানান, এ ধরনের মহড়া চীনের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে সঙ্কট তৈরি করছে। পাশাপাশি, দু’দেশের মহড়ার ওপরও প্রভাব ফেলছে। যুক্তরাষ্ট্র এ ঘটনার জন্য চীনকে দায়ী করলেও চীন সে দায় পাল্টা যুক্তরাষ্ট্রের ঘাড়ে চাপানোর চেষ্টা করে।

অন্যদিকে, মার্কিন নৌবাহিনীর ক্যাপ্টেন জেফ ডেভিস জানান, মার্কিন ইপি-৩ টহলদারি বিমান যখন মহড়া দিচ্ছিল সে সময় চীনের একটি যুদ্ধবিমান প্রচ- গতিতে ওই বিমানের কাছাকাছি চলে আসে। মার্কিন পাইলটের তৎপরতায় বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়।

রোবারের ঘটনা প্রসঙ্গে চীনের বিদেশমন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং এক বিবৃতিতে জানান, বেইজিং যুক্তরাষ্ট্রের এ ধরনের মিশনের তীব্র প্রতিবাদ জানা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer