Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বিজ্ঞানের প্রসার ছাড়া জাতীয় উন্নয়ন সম্ভব নয় : ইয়াফেস ওসমান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৩, ২৬ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিজ্ঞানের প্রসার ছাড়া জাতীয় উন্নয়ন সম্ভব নয় : ইয়াফেস ওসমান

ছবি : পিআইডি

ঢাকা : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিজ্ঞানের উন্নয়ন ও প্রসার ছাড়া জাতীয় উন্নয়ন সম্ভব নয়। সেজন্য বিজ্ঞানকে ভিত্তি করেই জাতীয় উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বুধবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আগারগাঁওস্থ জাদুঘর মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর বিজ্ঞানমনষ্ক জাতি গঠনে নিয়োজিত একটি প্রতিষ্ঠান। ১৯৬৫ সালে এক নির্বাহী আদেশের মাধ্যমে এটি আত্মপ্রকাশ ও আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

ইয়াফেস ওসমান বলেন, ছাত্র-ছাত্রী ও তরুণ প্রজন্মের মাঝে বিজ্ঞানমনষ্কতা বৃদ্ধির জন্য এ জাদুঘরকে বিশ্বমানের, দৃষ্টিনন্দন ও সমৃদ্ধ জাদুঘরে পরিণত করার উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমান বিজ্ঞান জাদুঘরের স্থলে নির্মিত হবে বিশ্বমানের আধুনিক এ জাদুঘর।

বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন, পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. নঈম চৌধুরী, জাদুঘরের সিনিয়র কিউরেটর মো. বদিয়ার রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের প্রতিষ্ঠাতা ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. এনামুল হক, জাদুঘরের সাবেক পরিচালক ড. মোবারক আলী আখন্দ প্রমুখ বক্তব্য রাখেন।

সুবর্ণজয়ন্তী পালনের জন্য প্রথম পর্যায় দেশব্যাপী ৬৪টি জেলায় মিউজু বাসের মাধ্যমে বিজ্ঞান প্রদর্শনী ও আকাশ পর্যবেক্ষণ এবং মুভি বাসের মাধ্যমে ৬ডি মুভি প্রদর্শনী, শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের সমন্বয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

গত বছরের ১৭ নভেম্বর চট্টগ্রাম জেলায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এসব কর্মসূচির উদ্বোধন করেন। ৬ মাসব্যাপী কর্মসূচির দ্বিতীয় ধাপে কেন্দ্রীয় পর্যায়ে ৫ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি শুরু হয় গত শনিবার। এ ৫ দিনে তরুণ বিজ্ঞানীদের উদ্ভাবনী প্রদর্শন, বিজ্ঞান বিষয়ক সেমিনার, স্মৃতিচারণ, বিজ্ঞান বিষয়ক কুইজ ও প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পরে ইয়াফেস ওসমান উদ্ভাবনী প্রদর্শন এবং বিজ্ঞান বিষয়ক কুইজ ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করেন।

বিজ্ঞান বিষয়ক নাটিকা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সুবর্ণজয়ন্তী পালনের কর্মসূচির শেষ হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer