Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বিএসসির বহরে যুক্ত হবে ৬টি নতুন জাহাজ : নৌপরিবহন মন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৪, ২১ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিএসসির বহরে যুক্ত হবে ৬টি নতুন জাহাজ : নৌপরিবহন মন্ত্রী

ঢাকা : আগামী ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে আরো ছয়টি নতুন জাহাজ যুক্ত হবে।

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান জাহাজগুলোর প্লেট কাটিং (কিল লেয়িং) অনুষ্ঠানে যোগদান শেষে চীন থেকে ঢাকায় ফিরে সাংবাদিকদের এসব তথ্য জানান।

বাংলাদেশ চীনের কাছ থেকে ছয়টি নতুন জাহাজ ক্রয় করবে। ছয়টি জাহাজের মধ্যে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার এবং তিনটি বাল্ক ক্যারিয়ার। প্রতিটির ধারণক্ষমতা হচ্ছে ৩৯,০০০ ডেড ওয়েট টন (ডিডব্লিউটি)। জাহাজগুলো চীনের জিয়াংশু প্রদেশের ওয়াই জেড জে শিপইয়ার্ডে নির্মাণাধীন বলে মন্ত্রী জানান।

চায়না ন্যাশনাল ইমপোর্ট এন্ড এক্সপোর্ট মেশিনারিজ কর্পোরেশন (সিএমসি) থেকে ছয়টি জাহাজ ক্রয়ে ১ হাজার ৮৪৩ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে চীন সরকার ঋণ হিসেবে ১ হাজার ৪৪৮ কোটি এবং বিএসসি’র নিজস্ব তহবিল হতে ৩৯৫ কোটি টাকা দেয়া হবে।

উল্লেখ্য, অয়েল ট্যাংকার দিয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) পরিশোধিত আমদানিকৃত তেল পরিবহন করা হবে। বাল্ক ক্যারিয়ারে খোলা পণ্য, সারসহ বিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা পরিবহণ করা হবে। ছয়টি জাহাজ যুক্ত হলে বিএসসির আর্থিক অবস্থা চাঙ্গা হবে, বিএসসি আগের মতো ঘুরে দাঁড়াবে।

আরো উল্লেখ্য যে, ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের সরকারের সময়ে বিএসসির যাত্রা শুরু হয়। কর্পোরেশন প্রতিষ্ঠার পর থেকে এ যাবত সর্বমোট ৩৮টি জাহাজ সংগ্রহ করা হয়েছে। বর্তমান বিএসসি’র বহরে ৩টি জাহাজ রয়েছে। এর মধ্যে একটি কন্টেইনার এবং দু’টি লাইটার ট্যাংকার।

জাহাজগুলোর প্লেট কাটিং (কিল লেয়িং) অনুষ্ঠানে যোগদানের জন্য মন্ত্রী গত ১৫ মে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন এবং শনিবার রাতে তিনি দেশে ফিরেছেন

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer