Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বিএসসি বহরে নতুন জাহাজ ‘বাংলার জয়যাত্রা’ আসছে জুলাইতে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪১, ২৩ এপ্রিল ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিএসসি বহরে নতুন জাহাজ ‘বাংলার জয়যাত্রা’ আসছে জুলাইতে

ঢাকা : বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে চলতি বছর জুলাই মাসে যুক্ত হচ্ছে নতুন জাহাজ ‘এম ভি বাংলার জয়যাত্রা’।

৩৯ হাজার (৩৯,০০০) ডেড ওয়েট টন (ডিডব্লিউটি) ধারণ ক্ষমতা সম্পন্ন বাল্ক ক্যারিয়ারটি চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) কর্তৃক তৈরি হয়েছে।

চীনের জিয়াংসু প্রদেশের ওয়াক্সি শহরে সিএমসির শিপইয়ার্ড ‘জিয়াংসু নিউ ইয়াংজি শিপবিল্ডিং কোম্পানি লিমিটেডে’ এটি নির্মিত হয়েছে।

মঙ্গলবার শিপইয়ার্ডে জাহাজটির লঞ্চিং ও নামকরণ অনুষ্ঠান হবে। লঞ্চিং অনুষ্ঠান শেষে জাহাজটি ৫ জুলাই দেশে এসে পৌঁছবে। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান জাহাজটির লাঞ্চিং ও নামকরণ অনুষ্ঠানে যোগদানের লক্ষ্যে গতরাতে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

চীন সরকারের আর্থিক সহায়তায় ১ হাজার ৮৪৩ কোটি টাকা ব্যয়ে বিএসসির জন্য সিএমসি ৬টি জাহাজ নির্মাণ করছে। এতে চীন সরকার দিচ্ছে ১ হাজার ৪৪৮ কোটি এবং বিএসসি দিচ্ছে ৩৯৫ কোটি টাকা।

এই ৬টি জাহাজের মধ্যে ৩টি অয়েল ট্যাংকার ও ৩টি বাল্ক ক্যারিয়ার। প্রতিটির ধারণ ক্ষমতা ৩৯ হাজার ডিডব্লিউটি। বাকি ৫টি জাহাজের মধ্যে ৪টি এবছর এবং একটি আগামী বছরে বিএসসির বহরে যুক্ত হবে। বিএসসির বহরে ৩৬টি জাহাজ ছিল, বর্তমানে রয়েছে ২টি।

নৌপরিবহন মন্ত্রী পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহইয়া সৈয়দ, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম. এম. তারিকুল ইসলাম, যুগ্ম-প্রধান রফিক আহমেদ সিদ্দিকী এবং বিএসসি’র পরিচালক (কারিগরি) মোহাম্মদ সায়েদ উল্লাহ। মন্ত্রীর ২৭ এপ্রিল রাতে দেশে ফেরার কথা রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer