Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘বিএনপি-জামায়াতের ধূর্ত পরিকল্পনায় কোটা আন্দোলন’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৩:৪২, ২০ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘বিএনপি-জামায়াতের ধূর্ত পরিকল্পনায় কোটা আন্দোলন’

ঢাকা : দেশের বর্তমান স্থিতিশীলতা ও অগ্রগতি ব্যাহত করতে চলমান কোটা সংস্কার আন্দোলন ‘বিএনপি-জামায়াতের ধূর্ত পরিকল্পনায়’ পরিণত হয়েছে বলে মনে করছে সরকার।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথিভবন পদ্মায় কূটনীতিকদের অবহিতকরণ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী চলমান এ আন্দোলন নিয়ে সরকারের এই অবস্থান তুলে ধরেন। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে আশ্বাস দেয়ার পরও একটি কায়েমি স্বার্থবাদী অংশ আন্দোলন ছিনতাই করে নিয়ে যায় এবং ক্যাম্পাসে নৈরাজ্য সৃষ্টি করে।’

চলমান কোটা সংস্কার আন্দোলনের সাথে সহিংসতা ও সন্ত্রাসী কার্যকলাপ জড়িয়ে পড়েছে মন্তব্য করে মন্ত্রী বলেন, অরাজকতা সৃষ্টিকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ও পরিবারের ওপর হামলা চালিয়েছিল।

পররাষ্ট্রমন্ত্রী অনুষ্ঠানে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়েও কূটনীতিকদের অবহিত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশে মানবাধিকার রক্ষা ও প্রসারে অঙ্গীকারাবদ্ধ বলে পুনর্ব্যক্ত করেন তিনি।

মাহমুদ আলী জানান, জেনেভায় মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত তৃতীয় ইউনিভার্সাল পিরিওডিক রিভিউতে ১০৫টি দেশ মানবাধিকার রক্ষা ও প্রসারে বাংলাদেশের বিভিন্ন অর্জনের প্রশংসায় যোগ দিয়েছিল। তিনি আরো বলেন, সরকার আর্থ-সামাজিক খাতেও অসাধারণ অগ্রগতি অর্জন করছে। সম্প্রতি জাতিসংঘ মহাসচিব বাংলাদেশ সফর করেছেন, বাংলাদেশকে ‘অর্থনৈতিক মিরাকল’ আখ্যা দিয়েছেন।

কূটনীতিক কোরকে তিনি জানান, সরকারি চাকরিতে বিভিন্ন সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক পটভূমির মানুষদের অংশগ্রহণমূলক প্রতিনিধিত্ব নিশ্চিত করার ইতিবাচক পদক্ষেপ হিসেবে ১৯৭২ সালে কোটা ব্যবস্থা চালু করা হয়েছিল।

সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর সুযোগ সৃষ্টির জন্য নারী, প্রতিবন্ধী, নৃগোষ্ঠী ও ধর্মীয় সংখ্যালঘু এবং মুক্তিযোদ্ধাদের বংশধরদের জন্য কোটা চালু করা হয়েছিল বলেও জানান মন্ত্রী। তারপরও বিসিএস পরীক্ষা ব্যবস্থার মাধ্যমে বেশিরভাগ নিয়োগ মেধা তালিকা থেকে হয় বলে যোগ করেন তিনি।

২০১২ সালে অনুষ্ঠিত ৩৩তম বিসিএসে মেধা তালিকা থেকে নিয়োগের হার ছিল ৭৭.৪ শতাংশ। ২০১৫ সালে হওয়া ৩৫তম বিসিএসে এটা ছিল ৬৩.৬৯ শতাংশ। আর ২০১৬ সালের ৩৬তম বিসিএসে নিয়োগ হয় ৭০.৩৮ শতাংশ। সূত্র: ইউএনবি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer