Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বাস্তবায়ন হয়নি হাওরের কৃষকদের দেওয়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি

জাহাঙ্গীর আলম ভুঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ০২:০৭, ১৬ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাস্তবায়ন হয়নি হাওরের কৃষকদের দেওয়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি

ছবি: বহুমাত্রিক.কম

সুনামগঞ্জ : সুনামগঞ্জের হাওর অঞ্চলে প্রধান মন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করার জন্য কার্যকর পদক্ষেপ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কবে প্রতিশ্রুতি বাস্থবায়ন হবে এ বিষয়ে কেউ জানেন না।

ক্ষতিগ্রস্ত কৃষক পরিবার গুলো কৃষি ব্যাংক থেকে নেওয়া ঋণ একবারেই মওকুফ ও নতুন ঋণ দেওয়ার দাবি জানালেও প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কৃষি ব্যাংক থেকে নেওয়া ঋণের সুদের অর্ধেক এখনও মওকুফ হয় নি।

এদিকে হাওর পাড়ের ক্ষতিগ্রস্থ কৃষকরা জীবন বাচাঁর তাগিতে নতুন করে বাচাঁর স্বপ্ন দেখলেও সরকারি সহযোগীতা না পাওয়ায় হতাশায় মধ্যে আছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে থেকে সকল প্রকার সহযোগীতার দেওয়ার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

এই আশায় অসহায় হাওর পাড়ের ক্ষতিগ্রস্ত কৃষকরা নতুন করে বাচাঁর স্বপ্ন দেখলেও প্রধানমন্ত্রীর ঘোষিত আশ্বাস বাস্তবে প্রতিফলিত না হওয়ায় সর্বস্তরের জনসাধারণের মাঝে ক্ষোভের সঞ্চার হচ্ছে।

জানা গেছে, জেলার ১লাখ ৬৭হাজার হেক্টর বোরো ধান অকাল বন্যায় পানিতে ডুবে যাওয়ায় পর সরকার কৃষকদের পাশে দাঁড়ান। সরকারি হিসাব অনুযায়ী সুনামগঞ্জের ক্ষতিগ্রস্ত ২ লাখ ৭৭ হাজার ১৮৮জন কৃষকের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ নির্দেশনা অনুযায়ী বিভিন্ন ব্যাংক ১ লাখ ৭৩ হাজার ৬৩১জন কৃষকেই নতুন করে ঋণ নিতে পারবে না। পুরনো ঋণ পরিশোধ না করায়।

আরও জানা যায়, গত ৩০শে এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুনামগঞ্জের শাল্লা উপজেলায় এক বিশাল সমাবেশে কৃষি ব্যাংকের সুদের অর্ধেক টাকা মওকুফ করা হবে ঘোষণা দেন। এবং নতুন ঋণ দেওয়ার ঘোষণা সহ কৃষকদের স্বার্থে বিভিন্ন সুযোগ সুবিধার দেওয়ায় কথা জানান।

প্রধানমন্ত্রীর এ ঘোষনার পর পুরো হাওর অঞ্চল জুড়েই নতুন করে বাচাঁর আশার সঞ্চার হয় কৃষকদের। কিন্তু অদ্যাবদি কৃষকদের সুদের অর্ধেক টাকা মওকুফ ও নতুন ঋণ দেওয়া যে ঘোষণা দিয়ে ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কোন কার্যকর পদক্ষেপ নেওয়া হয় নি। নতুন ঋণ নিতে কৃষকরা আইন জটিলতার কথা জানেন না। নতুন ঋণ নিতে ব্যাংকে বার বার ধর্ণা দিলেও ব্যাংক কর্মকর্তাগন জানান, পুরনো ঋণ পরিশোধ না করা হলে নতুন ঋণ দেওয়া যাবে না। আর নতুন ঋণ দেওয়া বিষয়ে আমাদের কাছে কোনো সরকারি অনুমোদিত কোন কাগজ আসে নি। বিভিন্ন হাওরপাড়ের কৃষকরা ক্ষোভের সাথে জানান, আমরা ফসল হারা কৃষক পুরনো ঋণ দেওয়ার ক্ষমতা থাকলে নতুন ঋণের কোন প্রয়োজন পড়ত না। এবার সব হারিয়ে একবারেই শূন্য আমরা ব্যাংকের সুদের অর্ধেক টাকা নয় পুরো টাকায় মওকুফ করার দাবি জানাই।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক পিযুষ পুরকাস্থ টিটু বলেন, হাওরাঞ্চলের কৃষকদের বাচাঁতে হলে পুরোনো ঋণ বন্ধ করে আগামী ফসল উঠার আগ মুহুর্ত পর্যন্ত কৃষক প্রণোদনার মাধ্যমে কৃষককে বাঁচিয়ে রাখতে হবে। নইলে কৃষকরা আগামী বছর কৃষি কাজ করতে আগ্রহ হারিয়ে ফেলবে। আর সবাই জীবন বাচাঁর তাগিতে শহরমুখি হবে আর কৃষি জমি পতিত থাকবে । এতেকরে আগমীতে খাদ্য ঘাটতি দেখা দিবে।

সুনামগঞ্জ প্্েরস ক্লাবের সাধারণ সম্পাদক শেরগুল আহমেদ বলেন, ক্ষতিগ্রস্ত অসহায় কৃষকরা নতুন করে বাচাঁর জন্য পুরনো ঋণ বাতিল করে নতুন ঋণ দেওয়া হলে কৃষকরা আবার ঘুরে দাঁড়াতে পারবে। অন্যথায় ক্ষতিগ্রস্ত এই হাওর পাড়ের কৃষকরা তাদের জীবন-জীবিকা পরিচালনার জন্য অন্য কোন পথ থাকবে না।

সুনামগঞ্জ জেলা কৃষি ব্যাংকের মূখ্য আঞ্চলিক ব্যাবস্থাপক অজয় কুমার সাহা জানান, ব্যাংকের সুদের টাকা মওকুফের নির্দেশনা এবং পুররো ঋণ রেখে আবার নতুন ঋণ দেওয়ার জন্যও এখনও সরকার অনুমোদিত কোন কাগজ আমাদের কাছে আসে নি।

তাহিরপুর উপজো পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, পানিতে হাওর ডুবির কারণে এবার ধান সংগ্রহে ধ্বস নেমেছে। এখন হাওরের কৃষক কে বাঁচাতে হলে কৃষকদের সহযোগীতার হাত বাড়িয়ে দিতে হবে সরকারকেই। না হলে বাচঁবে না কৃষক উৎপাদন হবে না বোরো ধান। কৃষকদের পুরোনো ঋণ একবারেই মওকুফ করে নতুন ঋণ দিতে হবে না হলে কৃষকরা নতুন করে বাঁচার স্বপ্ন দেখা ভুলে যাবে। এতে আমাদের সবারই ক্ষতি হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer