Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বার্মিংহামে প্রস্তুতি ম্যাচে শনিবার মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৭, ২৬ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বার্মিংহামে প্রস্তুতি ম্যাচে শনিবার মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান

ঢাকা : আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে মূল লড়াইয়ে নামার আগে নিজেদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে শনিবার পাকিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। বার্মিংহামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

পহেলা জুন থেকে ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরকে সামনে রেখে অংশগ্রহণকারী আটটি দেশের মধ্যে ছয়টি দল খেলবে প্রস্তুতিমূলক ম্যাচ। স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা তিন ওয়ানডে ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজ খেলায় তাদের কোন অনুশীলন ম্যাচ রাখেনি আইসিসি।

দু’টি করে প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বর্তমান চ্যাম্পিয়ন ভারত, বাংলাদেশ, শ্রীলংকা, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। টুর্নামেন্টের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে আজ লড়ছে অস্ট্রেলিয়া ও শ্রীলংকা।

আগামী দ্বিতীয় প্রস্তুতিমূলক ম্যাচে লড়বে বাংলাদেশ ও পাকিস্তান।

আয়ারল্যান্ডে ক্রিদেশীয় সিরিজে সুখস্মৃতি নিয়ে পাকিস্তানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। টুর্নামেন্টে রানার্স-আপ হওয়া ছাড়াও, সিরিজের ষষ্ঠ ও শেষ ম্যাচে বিশ্বকাপ রানার্সআপ নিউজিল্যান্ডকে ৫

উইকেটে হারায় মাশরাফির দল। এই জয়ে ওয়ানডে র‌্যাংকিং-এর ষষ্ঠ স্থানে উঠে আসে বাংলাদেশ দল।
ত্রিদেশীয় সিরিজের ডাবল লিগ-পর্বে ৪ ম্যাচে অংশ নিয়ে ২টি জয়, ১টি হার ও ১টি পরিত্যক্ত ম্যাচ নিয়ে

১০ পয়েন্ট পায় বাংলাদেশ। ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থাকায় চ্যাম্পিয়ন হয় নিউজিল্যান্ড।
ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডকে হারায় বাংলাদেশ। তাই ফুরফুরা মেজাজে থেকেই প্রস্তুতিমূলক ম্যাচ শুরু করছে বাংলাদেশ। পাকিস্তানের পর ৩০ মে ভারতের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ।

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে পাকিস্তান ও ভারতের বিপক্ষে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচকে গুরুত্বপূর্ণ মনে করছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এএফপি’কে দেয়া এক সাক্ষাৎকারে মাশরাফি বলেন, ‘প্রস্তুতি ম্যাচ দু’টি খুবই গুরুত্বপূর্ণ। এখানকার (আয়ারল্যান্ড) চেয়ে ইংল্যান্ডের উইকেট সম্পূর্ণ ভিন্ন।

তবে ভারত ও পাকিস্তানের মতো দলের বিপক্ষে দু’টি প্রস্তুতি ম্যাচে আমরা একটা ধারণা পাব (উইকেটের ব্যাপারে)। সুতরাং প্রস্তুতি ম্যাচ দু’টিও আমাদের জন্য বড় ম্যাচ।’

প্রস্তুতি ম্যাচ শেষে আগামী পহেলা জুন, চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী দিন লন্ডনের কেনিংটন ওভালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপের পর দ্বিতীয় মর্যাদাকর আসর চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের মিশন শুরু করবে বাংলাদেশ। ‘এ’ গ্রুপে বাংলাদেশের পরবর্তী দু’টি ম্যাচ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে, আগামী ৫ ও ৯ জুন।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ স্কোয়াড : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, ও সানজামুল ইসলাম।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তান স্কোয়াড : সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), আহমেদ শেহজাদ, আজহার আলী, মোহাম্মদ হাফিজ, বাবর আজম, শোয়েব মালিক, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, ফকর জামান, ফাহিম আশরাফ, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, জুনায়েদ খান, হাসান আলী ও শাহদাব খান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer