Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বান্দরবানে বোমাং রাজপুণ্যাহ ২১ডিসেম্বর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪১, ১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বান্দরবানে বোমাং রাজপুণ্যাহ ২১ডিসেম্বর

বোমাং রাজা

ঢাকা : বান্দরবন বোমাং সর্কেলের ১৩৯তম বার্ষিক রাজপুণ্যাহ উৎসব শুরু হচ্ছে আগামী ২১ ডিসেম্বর।

তিন দিনব্যাপী এ রাজপুণ্যাহ উৎসবে সার্কেলের ১০৯টি মৌজার হেডম্যান, রোয়াজা, তালুকদার এবং কারবারীরা তাদের ব্যবহার করা গ্রোভল্যান্ডের (তৃতীয় শ্রেণীর পাহাড়ি ভূমি) রাজস্ব বা ভুমিকর আদায় করবেন আনুষ্ঠানিকভাবে, প্রথানুসারে রাজার দরবারে।

এ উৎসবকে ঘিরে পার্বত্য তিন জেলাসহ বৃহত্তম চট্টগ্রাম অঞ্চল ছাড়াও সারাদেশ থেকে পর্যটকদের ভিড় জমে রাজ মাঠে। এ উপলক্ষে বসে মেলা এবং মেলায় রকমারী স্টলও বসে। সকল সম্প্রদায়ের উপভোগ্য এবং দৃষ্টিনন্দন আদিবাসী জনগোষ্ঠীর যাত্রাসহ বিচিত্রানুষ্ঠান করা হয়।

বোমাংচিফ বা রাজা প্রকৌশলী উচ প্রু বৃহস্পতিবর সকাল ১১টায় তার রাজবাড়িতে এক সংবাদ সম্মেলনে বলেন, আগামী ২১ ডিসেম্বর ১৩৯তম রাজপুণ্যাহ উৎসব শুরু হবে রাজার মাঠে। উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি এবং পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর বিশেষ অতিথি থাকার কথা রয়েছে বলেও রাজা বাহাদুর জানিয়েছেন।

তিনি বলেন, তার আমলে এটি হবে তৃতীয় দফায় রাজপুণ্যাহ উৎসব। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলের রাজা বাহাদুরের বড় ছেলে চাইসুই প্রু বনি, বোমাং সার্কেলের জ্যৈষ্ঠ সদস্য সাচপ্রু মনু হেডম্যান, বড় বাবু, টিমং হেডম্যান এবং বান্দরবান প্রেসক্লাব্ সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু।

এ উৎসবকে ঘিরেই পাহাড়ি বাংগালি জনগোষ্ঠীর মহামিলন মেলায় রূপ নেয়। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন রাজপুণ্যাহ উৎসব উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানান প্রশাসন কর্মকর্তারা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer