Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

বাজারের সকল পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৬, ২১ মে ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাজারের সকল পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

ঢাকা : দেশের বাজারের পাস্তুরিত সকল তরল দুধ পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ সোমবার খাদ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, বিএসটিআইয়ের প্রতিনিধি এবং বিশেষজ্ঞদের নিয়ে তদন্ত কমিটি করে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট ।

জনস্বার্থে করা এক রিট আবেদন শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

পাশাপাশি পাস্তুরিত দুধ নিয়ে আইসিডিডিআরবি যে প্রতিবেদন প্রকাশ করেছে সেটাও এক মাসের মধ্যে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

এছাড়া পাস্তুরিত দুধের নিরাপত্তার নিশ্চয়তা দিতে প্রশাসনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। স্বাস্থ্য সচিব, খাদ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিএসটিআইয়ের মহাপরিচালক, আইসিডিডিআরবি এবং পুলিশ মহাপরিদর্শককে চার সপ্তাহের সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।এ মামলায় পরবর্তী শুনানির জন্য আগামী ২৭ জুন নির্ধারণ করে দিয়েছে আদালত।

গত ১৭ মে ‘পাস্তুরিত দুধের ৭৫ শতাংশই নিরাপদ নয়’শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত আইসিডিডিআরবির প্রতিবেদন সংযুক্ত করে এই রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ। রিটের পক্ষে আদালতে তিনি নিজেই শুনানি করেন। সঙ্গে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আবু সাঈদ, মো. সেলিম আসিফ পারভেজ ও মো. হানিফ।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) বিজ্ঞানীরা বলছেন, বাজারে পাওয়া যায় এমন পাস্তুরিত দুধের ৭৫ শতাংশ অনিরাপদ। বিজ্ঞানীরা বিভিন্ন কোম্পানির দুধের নমুনা পরীক্ষা করে তাতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া পেয়েছেন। তারা পরামর্শ দিয়েছেন, মানুষ যেন দুধ কেনার পর ফুটিয়ে পান করেন।
গবেষণাগারে এ সব নমুনা পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা দেখতে পান যে প্রাথমিক দুধ উৎপাদনকারী পর্যায়ে ৭২ শতাংশ ও ৫৭ শতাংশ নমুনা যথাক্রমে কলিফর্ম এবং ফিকাল কলিফর্ম ব্যাকটেরিয়া রয়েছে৷ নমুনার ১১ শতাংশ উচ্চসংখ্যক ই-কোলাই জীবাণু দ্বারা দূষিত৷

আইসিডিডিআরবির বিজ্ঞানীরা দেশের ৪৩৮টি কাঁচা দুধের নমুনা এবং বাণিজ্যিকভাবে প্রক্রিয়াজাত দুধের ৯৫টি নমুনা সংগ্রহ করে তা বিশ্লেষণ করেন। এ গবেষণা ফলাফল গত মাসে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ইন্টারন্যাশনাল জার্নাল অব ফুড মাইক্রোবায়োলজিতে ছাপা হয়েছে। শিশুদের পুষ্টির প্রাথমিক উৎস এ দুধ নিয়ে গবেষণা ফলাফলকে আইসিডিডিআরবি ‘অপ্রীতিকর’বলে বর্ণনা করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer