Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

নতুন ভ্যাট আইনে বিদ্যুতের দাম বাড়বে না : মাতলুব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০১, ৭ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নতুন ভ্যাট আইনে বিদ্যুতের দাম বাড়বে না : মাতলুব

ঢাকা : নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে বিদ্যুতের দাম বাড়বে না বলে মনে করেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ।

তিনি বলেন, ‘অনেকেই বলছে-নতুন ভ্যাট আইন চালু হলে বিদ্যুতের ওপর ভ্যাটের পরিমাণ বেড়ে যাবে,এতে মানুয়ের ভোগান্তি হবে। হিসেব করে দেখা গেছে, নতুন আইনে ভ্যাট ফেরত (রিফান্ড) নেয়া যাবে। বিক্রির ওপর ভ্যাট ফেরত পেলে এর উৎপাদন খরচ কমে আসার কথা।’

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কার্যালয়ে নিটল-নিলয় গ্রুপের ভ্যাট নিবন্ধন ও সনদপত্র গ্রহণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাতলুব আহমাদ বলেন, আমরা যারা গাড়ির ব্যবসা করি তাদের ভ্যাট রিফান্ড নেয়ার পদ্ধতি ছিল না। নতুন ভ্যাট আইনে রিফান্ড নেয়ার সুযোগ রয়েছে। সেজন্য আমরা নতুন ভ্যাট আইনকে আনন্দের সাথে গ্রহণ করেছি। নতুন ভ্যাট আইন বাস্তবায়নে এনবিআরকে সহযোগিতা করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

দেশকে এগিয়ে নিতে ব্যবসায়ীদের সঠিকভাবে ভ্যাট-ট্যাক্স দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আশা করি ক্ষুদ্র ব্যবসায়ীরা অনলাইনভিত্তিক নতুন ভ্যাট আইন কার্যকরে এগিয়ে আসবেন। ক্ষুদ্র ব্যবসায়ীদের ইসিআর মেশিন গ্রহণের মাধ্যমে ভ্যাট প্রদানের আহ্বান জানান তিনি।

ভ্যাট অনলাইন সম্পর্কে তিনি বলেন,নিটল নিলয় গ্রুপের নিটল নিলয় মোটর্সের ৩৫০টি শাখা রয়েছে। চারটি ভাগে যার ভ্যাট নিবন্ধন নিতে হয়েছে। এতগুলো ভ্যাট নম্বর ঠিক রাখা অনেক সমস্যার। এ থেকে মুক্তি পেতে অনলাইনে ভ্যাট নিবন্ধন নিতে এসেছি।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন,সুষ্ঠ ব্যবস্থাপনায় খরচ বাড়ে না,বরং কমে। নতুন ভ্যাট আইন সুষ্ঠ ব্যবস্থাপনার বুনিয়াদ সৃষ্টি করছে। সেজন্য নতুন আইনে ভ্যাটের কারণে বিদ্যুতের দাম বাড়বে না বলে মনে করছি। নতুন ভ্যাট আইন সম্ভাবনার নতুন দিগন্ত বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে অনলাইনে ভ্যাট নিবন্ধন করেন নিটল-নিলয় গ্রুপের ভাইস চেয়ারম্যান আব্দুল মারিফ আহমাদ নিলয়।

অনুষ্ঠানে এনবিআর সদস্য ও ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক রেজাউল হাসান, এনবিআর সদস্য মো. লুৎফর রহমান প্রমূখ উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer