Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বাকৃবিতে কৃষিবিদ দিবস পালিত

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৩, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাকৃবিতে কৃষিবিদ দিবস পালিত

ছবি : বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মঙ্গলবার কৃষিবিদ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও পিঠা উৎসব আয়োজন করে বাকৃবি শাখা কৃষিবিদ ইনস্টিটিউশন (কে.আই.বি.)।

শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে আয়োজিত আলোচনা সভার মূলপ্রবন্ধে কেআইবির যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. এ.কে. এম. জাকির হোসেন বলেন, প্রতিষ্ঠার পর থেকে বাকৃবি থেকে এখন পর্যন্ত ৪২ হাজার ১৩৭ জন গ্রাজুয়েট বের হয়েছেন এবং ১০ হাজার ১৮৫ জন কৃষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ে ২৩২ টি প্রকল্প চলমান রয়েছে এবং ১৪১ টি প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। বর্তমানে দেশের মোট জিডিপিতে কৃষির অবদান ১৪.২২%। এসবই সম্ভব হয়েছে কৃষিবিদদের নিরলস পরিশ্রমের জন্য।

কেআইবি বাকৃবি শাখার সভাপতি কৃষিবিদ অধ্যাপক ড. মো. আখতার হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য কৃষিবিদ আবদুল মান্নান। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। অনুষ্ঠানের সঞ্চালনা করেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাকৃবি শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন।

উল্লেখ্য যে, ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের চত্ত্বরে দাঁড়িয়ে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা প্রদান করেন। এই ঘটনাকে কেন্দ্র করে ২০১০ সালের ২৭ নভেম্বর কৃষিবিদ ইনস্টিটিউশনের (কেআইবি) এক সাধারণ সভায় ১৩ ফেব্রুয়ারিকে কৃষিবিদ দিবস হিসেবে ঘোষণা করা হয়। তাই ২০১১ সাল থেকে প্রতিবছরই ওই দিবসটি পালিত হয়ে আসছে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer