Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বাকৃবি গবেষকের সাফল্য : হাজার টাকার ইলিশে চার হাজারের ইলিশপণ্য

মো. আউয়াল মিয়া, বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ০২:৫৯, ১৮ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাকৃবি গবেষকের সাফল্য : হাজার টাকার ইলিশে চার হাজারের ইলিশপণ্য

গবেষক দলের সঙ্গে অধ্যাপক ড. এ কে এম নওশাদ আলম। ছবি : বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : বাঙালির রসনা বিলাসের তালিকায় শীর্ষে ‘মাছের রাজা’ ইলিশে অধিক প্রোটিন ও চর্বি থাকায় তা সংরক্ষণ করা অনেক কঠিন। কাঁটা থাকায় স্বাদের জন্য অতুলনীয় এই মাছটি অনেকেই খেতে পারেন না।

তবে স্বাদ ও গুণাগুণ অপরিবর্তিত রেখে অনেকদিন সংরক্ষণ করা যায় এমন দু’টি রেসেপি আবিষ্কার করে চমকে দিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্য বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. এ কে এম নওশাদ আলম।

গবেষক জানান, ১ কেজি সাইজের ইলিশ থেকে ২০০-২৫০ টি কাঁটাবিহীন ব্লক (কিউব) পাওয়া যায়। ব্লকগুলো দিয়ে স্যুপ ও নুডলস রান্না করা যায়। বাজারজাতকরণে পর প্রতিটি ব্লকের ক্রয়মূল্য হবে সর্বোচ্চ ২০ টাকা। এতে ১০০০ টাকার সমমূল্যর ইলিশ থেকে বিভিন্ন ধরণের স্যুপ ও নুডলস তৈরি করে তা ৪০০০ টাকা উপরে বিক্রি করা সম্ভব। এক্ষেত্রে ইলিশের স্বাদ, গন্ধ এবং গুণাগুণের কোন ধরনের পরিবর্তন হবে না।

প্রায় দেড় বছর গবেষণা করে তিনি ইলিশ মাছের স্বাদ ও পুষ্টিগুণসমৃদ্ধ ইলিশ স্যুপ ও ইলিশ নুডুলস তৈরীতে সফলতা পান অধ্যাপক ড. এ.কে.এম নওশাদ আলম। তিনি আরও জানান, তৈরিকৃত রেসিপিগুলো কক্ষতাপমাত্রায় ও রিফ্রিজারেশন করে অর্ধবছরও বেশি সময় ধরে সংরক্ষণ করা যায়।

মঙ্গলবার দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের ফিশারিজ টেকনোলজি ল্যাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান গবেষক ড. এ.কে.এম নওশাদ আলম।

গবেষণাটি সরকারের নির্দেশনায় ওয়ার্ল্ড ফিশ সেন্টারের ইকোফিশ প্রকল্প “ইলিশ পণ্য উদ্ভাবন ও বাজারজাতকরণ” গবেষণায় আর্থিক সহয়তা প্রদান করেছে। ইকোফিশ প্রকল্পের সহায়তায় ভারগো ফিশ এন্ড এগ্রো-প্রসেস লিমিটেডের মাধ্যমে শিগগির ইলিশ-স্যুপ ও ইলিশ-নুডুলস দেশব্যাপি বাজারজাত করা হবে বলেও জানান ড. নওশাদ।

সংবাদ সম্মেলনে ড. নওশাদ বলেন, প্রায় দেড় বছর গবেষণা করার পর মাছের স্বাদ ও পুষ্টিগুণ অপরিবর্তিত রেখে ইলিশের মাথা, নাড়ি-ভুড়ি ও ডিম থেকে সংরক্ষণযোগ্য ছোটো আকৃতির ব্লক (ঘনাকার সদৃশ পি-) তৈরী করতে সক্ষম হয়েছেন তিনি। এই ব্লকগুলো -২০০ (মাইনাস বিশ ডিগ্রী) সেলসিয়াস তাপমাত্রায় ১বছর পর্যন্ত সংরক্ষণ করা যাবে। প্রতিটি ব্লকের ওজন প্রায় ১২ গ্রাম।

তিনি ইলিশজাত পণ্য সম্পর্কে বলেন, প্রতিটি কিউব থেকে ১ জনের গ্রহণোপযোগী ৭০ গ্রাম ওজনের নুডুলস অথবা ১৩০ মিলিলিটারের স্যুপ তৈরী করা সম্ভব। প্রতি কেজি ইলিশ মাছ থেকে ২০০-২৫০ টি কিউব পাওয়া সম্ভব। বাজারজাতকরণে পর প্রতিটি ব্লকের ক্রয়মূল্য হবে সর্বোচ্চ ২০ টাকা।

দাম খুব বেশি হওয়ায় বর্ষাকাল ছাড়া বছরের অন্যান্য সময় সাধারণ মানুষ ইলিশ মাছ খেতে পারেন না। তবে ইলিশ স্যুপ ও ইলিশ নুডুলসের মাধ্যমে খুবই কম দামে মানুষ সারা বছর ইলিশের স্বাদ ও পুষ্টি পাবেন বলে আশা ব্যক্ত করেন তিনি।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer