Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সিরামিক পণ্যের আমদানি শুল্কহার বহালের প্রস্তাব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৫, ১০ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সিরামিক পণ্যের আমদানি শুল্কহার বহালের প্রস্তাব

ঢাকা : দেশীয় সিরামিক শিল্পকে সুরক্ষার জন্য নতুন মূসক আইনে আমদানি পর্যায়ে সিরামিক পণ্যের ওপর প্রযোজ্য সম্পূরক শুল্ক প্রত্যাহার না করে, বিদ্যমান হারে তা বহাল রাখার প্রস্তাব করেছে বাংলাদেশ সিরামিক ওয়্যারস্ ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কার্যালয়ে বৃহৎ করদাতা প্রতিষ্ঠানের (বাংলাদেশ সিরামিক ওয়্যারস্ ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন ও বেফারেজ ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন) সাথে প্রাক-বাজেট সভায় তারা এই প্রস্তাব দেন।

সংগঠনের সভাপতি মো. সিরাজুল ইসলাম মোল্লা তার লিখিত বক্তব্যে বলেন, নতুন মূসক আইনে হোল্ডিংভূক্ত সিরামিক টাইলস্রে ওপর বিদেশ থেকে তৈরি পণ্য আমদানি এবং দেশে উৎপাদন উভয় পর্যায়ে সমান হারে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক নির্ধারণ করা হয়েছে।

এতে, দেশে উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্ক যথাক্রমে বিদ্যমান ১৫ শতাংশ থেকে ৪৫ শতাংশ এবং তৈরি পণ্য আমদানি পর্যায়ে ৬০ থেকে কমে ৪৫ শতাংশ হবে। ফলে আমদানিকারক একদিকে ৯ শতাংশ শুল্ক হ্রাসের সুবিধা পাবে এবং অপরদিকে আমদানি পণ্যের চেয়ে দেশীয় পণ্যের মূল্য ৩৬ শতাংশ অতিরিক্ত হবে।

এসব যুক্তি তুলে ধরে তিনি দেশীয় পণ্যকে প্রতিরক্ষণের জন্য আমদানি পর্যায়ে তৈরি সিরামিক পণ্যের ওপর বিদ্যমান সম্পূরক শুল্কহার বহাল রাখার দাবি জানান।

এনবিআরের চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সংস্থার সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, পারভেজ ইকবাল, লুৎফর রহমানসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিরাজুল ইসলাম বলেন, তৈরি সিরামিক পণ্য আমদানির ক্ষেত্রে বিপুলহারে আন্ডার-ইনভইসিং করা হয়।এই শুল্ক ফাঁকি রোধে সিরামিক টাইলস্ পণ্য ছাড়াও টেবিলওয়্যার ও স্যানিটারীওয়্যারের ওপর ট্যারিফ মূল্য বৃদ্ধির প্রস্তাব করেন।একইসাথে তিনি সিরামিক পণ্যের কতিপয় কাঁচামাল আমদানি শুল্ক কমানোর প্রস্তাব দেন।

এনবিআর চেয়ারম্যান নতুন মূসক আইনের নানাদিক তুলে ধরে বলেন,এই আইন বাস্তবায়ন হলে দেশে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশের প্রসার ঘটবে।

তিনি বলেন,এখন থেকে আমরা কেবল রাজস্ব আহরণের পরিস্থিতি তুলে ধরবো না,কি পরিমাণ রাজস্ব রেয়াত দেওয়া হয়, সেটার হিসাবও প্রকাশ করা হবে।কর রেয়াত বা প্রনোদনা দেওয়ার ফলে এর প্রতিদান কি পাচ্ছি,তার হিসাব এখন থেকে করা হবে।

ব্যবসায়ীদের প্রস্তাবের জবাবে এনবিআরের সদস্য (মূসক) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন বলেন, নতুন মূসক আইন বাস্তবায়ন হলে অধিকাংশ পণ্যের উৎপাদন খরচ কমে আসবে।এই আইনের জটিলতা হলো নিয়মিত হিসাব রাখা। তবে ব্যবসায়ীরা যদি নিয়মিত হিসাব রাখতে পারেন, তাহলে তারা লাভবান হবেন।

তিনি বলেন, নিয়মিত হিসাব রাখলে করের আপাতন কমে আসবে। নতুন মূসক আইনে কেবল বড় প্রতিষ্ঠান নয়, ক্ষুদ্র ও মাঝারী শিল্প প্রতিষ্ঠানও লাভবান হবে বলে তিনি মন্তব্য করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer