Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

বাংলাদেশে কতটা গ্রহণযোগ্যতা পাচ্ছে ভ্যালেন্টাইন’স ডে?

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাংলাদেশে কতটা গ্রহণযোগ্যতা পাচ্ছে ভ্যালেন্টাইন’স ডে?

ছবি-সংগৃহীত

ঢাকা : বিশ্বের বিভিন্ন দেশে অনেক আগে থেকেই ১৪ ই ফেব্রুয়ারিতে পালন করা হয় ভ্যালেন্টাইন`স ডে। বাংলাদেশে অন্তত ১৫ বছর ধরে এই দিবসটি তরুণদের মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছ।

কিন্তু বাংলাদেশের সমাজে ভিন্ন সংস্কৃতির এই দিবসটি উদযাপনের ক্ষেত্রে কতটা গ্রহণযোগ্যতা পেয়েছে?

লেখক ও অধ্যাপক সুমন রহমান বলছেন, ``আমার বিচারে খুব অল্প দিবসই রয়েছে সার্বজনীন, সত্যিকার অর্থে। বেশিরভাগ দিবসই আসলে কম্যুনিটি কেন্দ্রিক, একটি জনগোষ্ঠী কেন্দ্রিক। শহরের তরুণদের মধ্যে ভ্যালেন্টাইন ডে দিবসটির জনপ্রিয়তা আছে।``তবে এখনো এই দিবসটি শহর কেন্দ্রিক রয়ে গেছে।

সুমন রহমান বলছেন,``সামাজিক মাধ্যম যেহেতু একেবারে গ্রামবাংলা পর্যন্ত ছড়িয়ে গেছে, তাহলে এটিও নিশ্চিত থাকা যায় যে, এখনো না হলেও কয়েক বছরের মধ্যেই এই দিবসটিও গ্রামে গঞ্জে ছড়িয়ে যাবে।``

এর একটা অর্থনৈতিক কারণও রয়েছে বলে তিনি মনে করেন। এসব কারণে এরকম দিবসগুলোয় বিভিন্ন প্রতিষ্ঠান নানা প্রচারণা নিয়ে এগিয়ে আসে। মানুষের আর্থিক অবস্থা ভালো হয়ে যাওয়ায় উপহার দিয়ে, ভালো রেস্তোরায় খেয়ে মানুষ অর্থ খরচেরও একটি সুযোগ খোঁজেন।

পাকিস্তানের ইসলামাবাদে ভ্যালেন্টাইন ডে পালন নিষিদ্ধ ঘোষণা করা হলেও, বাংলাদেশে তার কোন সম্ভাবনা নেই বলে তিনি মনে করেন।

কারণ বাংলাদেশের সংস্কৃতি অনেক সহনশীল। এখানেও হয়তো কেউ কেউ এরকম কথা বলার চেষ্টা করেন। কিন্তু বাংলাদেশের তরুণ সমাজ এ ধরণের প্রোপাগান্ডায় উৎসাহিত হবে না বলে তিনি মনে করেন।

বিবিসি বাংলা

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer