Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বাংলাদেশকে কেউ দাবিয়ে রাখতে পারেনি, পারবেও না : প্রধানমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৩, ২১ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাংলাদেশকে কেউ দাবিয়ে রাখতে পারেনি, পারবেও না : প্রধানমন্ত্রী

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশকে দাবিয়ে রাখা যাবে না বলে বঙ্গবন্ধু যে প্রত্যয় ব্যক্ত করেছিলেন উন্নয়নশীল দেশের স্বীকৃতির মাধ্যমে তারই প্রমাণ মিলেছে। বুধবার দুপুরে চট্টগ্রাম ঈসা খা নৌ ঘাটিতে বাংলাদেশ নৌবাহিনীর ডকইয়ার্ডকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে একথা বলেন তিনি। এর আগে চট্টগ্রাম নেভাল একাডেমিতে আন্তর্জাতিক মানের বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বুধবার সকালে চট্টগ্রাম নেভাল একাডেমিতে সদ্য নির্মিত এ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উন্মোচন করেন কমপ্লেক্স প্রাঙ্গণে নির্মিত জাতির জনকের বৃহৎ আবক্ষ মূর্তি। এসময় সরকার প্রধানকে রেওয়াজ অনুযায়ী সালাম জানায় বাহিনীর পতাকাবাহী দল।

এরপর প্রধানমন্ত্রী যান যুদ্ধজাহাজ ও সাবমেরিন রক্ষণাবেক্ষন ও পরিচালনার হাব চট্টগ্রামের নৌবাহিনী ডক- ইয়ার্ডে। সমুদ্রসীমার সার্বভৌমত্ব রক্ষায় পেশাগত নানা কৃতিত্বের স্বীকৃতি ন্যাশনাল স্ট্যান্ডার্ড তুলে দেন বিভাগটিকে।

পরে বাহিনীর উদ্দেশ্যে বক্তৃতায় প্রধানমন্ত্রী ৭৫ পরবর্তী সরকারগুলোর অনিয়ম ও দু: শাসন কথা তুলে ধরেন। বলেন, ক্ষমতায় আসলে দেশের প্রতিটি বাহিনীর উন্নয়নে কাজ করে তার সরকার। প্রধানমন্ত্রী বলেন, `আওয়ামী লীগ ৯৬ সালে সরকার গঠন করে। এরপরেই বাংলাদেশ কিভাবে উন্নয়নশীল দেশ হিসেবে গড়ে তোলা যায় সেই ব্যবস্থা করেছিলাম। আমাদের সেনাবাহিনী নৌ বাহিনী ও বিমান বাহিনী সহ প্রতিটি প্রতিষ্ঠান যেন আরও উন্নত হয় সমৃদ্ধশালী হয় সেই ব্যবস্থা করেছিলাম।`

উন্নয়নশীল দেশের স্বীকৃতি বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রারই স্বীকৃতি উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী বলেন, `১৯৭১ সালে ৭ মার্চের ভাষণে জাতির পিতা যে বক্তব্য রেখেছেন এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। তিনি ঘোষণা করেছিলেন বাঙালি জাতি সম্পর্কে সেই উক্তি `কেউ দাবায় রাখতে পারবে না`। বাংলাদেশকে কেউ দাবায় রাখতে পারে নাই। পারবেও না। উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভুক্তির পরে সেটাই প্রমাণ করেছি।`

বুধবার বিকেলে নগরীর পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে চট্টগ্রাম আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেবেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer