Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ইস্যু কপ-২২ এ তুলবে: মঞ্জু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৫, ২ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ইস্যু কপ-২২ এ তুলবে: মঞ্জু

ছবি-পিআইডি

ঢাকা : পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, দ্রুত বিস্তার লাভ করা সমস্যার একটি সমাধান খুঁজে বের করতে কনফারেন্স অব দি পার্টিজ (কপ-২২)-এ জলবায়ু পরিবর্তনের বিভিন্ন ইস্যু উত্থাপনে বাংলাদেশ সক্রিয় ভূমিকা পালন করবে।

তিনি বলেন, ‘গত বছর প্যারিস সম্মেলনে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে আমরা ইতোমধ্যেই উল্লেখযোগ্য ভূমিকা পালন করছি।’

বুধবার বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২২ এ যোগদান করবেন বলে আশা করা হচ্ছে। আগামী ৭-১৮ নভেম্বর মরক্কোর মারাকেচ-এ এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ‘ইআরডিতে আলোচনার জন্য জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ৩৯টি প্রকল্প আমরা পরিকল্পনা মন্ত্রণালয়ে পেশ করেছি। গ্রীন ক্লাইমেট ফান্ড-এর জন্য জমা দেয়া হয়েছে ২৭টি প্রকল্প। এর মধ্যে বাংলাদেশী একটি প্রকল্প ক্লাইমেট চেঞ্জ ফান্ডে অনুমোদিত হয়েছে। এর অর্থের পরিমাণ ৮০ মিলিয়ন মার্কিন ডলার।

মঞ্জু বলেন, গ্রীন ক্লাইমেট ফান্ডে অর্থের পরিমাণ ১০.৪ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ১.২ বিলিয়ন মার্কিন ডলারের ২৭টি প্রকল্প জমা দেয়া হয়েছে। তিনি বলেন, ‘কপ-২২ জাতিসংঘের একটি উদ্যোগ এবং জলবায়ু পরিবর্তন শুধু বাংলাদেশের জন্য নয় সারাবিশ্বের জন্য একটি সমস্যা।

পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব আশা করেন, প্যারিসের সিদ্ধান্ত এ বছর বাস্তবায়নের জন্য কপ-২২ কে সহায়তা করবে। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার পরিবেশ বান্ধব দেশ গড়তে অঙ্গীকারবদ্ধ।’

পরিবেশ ও বন সচিব ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, কপ-২১-এ প্যারিস চুক্তিতে ১৯৭টি দেশ সম্মত হয়। এর ৮৪টি দেশ ইতোমধ্যেই চুক্তি অনুমোদন করেছে। তিনি বলেন, কপ-২২-এ মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন জ্যাকব।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer