Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বাংলা একাডেমিতে ফোকলোর সামার স্কুলের সমাপনী কর্মশালা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:২০, ১৮ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাংলা একাডেমিতে ফোকলোর সামার স্কুলের সমাপনী কর্মশালা

ঢাকা : বাংলা একাডেমির আয়োজনে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে পাঁচ দিনব্যাপী ‘চতুর্থ ফোকলোর সামার স্কুল’ শীর্ষক আন্তর্জাতিক ফোকলোর কর্মশালার সমাপনী অনুষ্ঠান হয়েছে।

সোমবার বিকেল এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। সমাপনী ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

আন্তর্জাতিক ফোকলোর বিশেষজ্ঞ প্রতিনিধি হিসেবে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মার্কিন যুক্তরাষ্ট্রের ফোকলোরবিদ অধ্যাপক ফ্রাঙ্ক জে কোরম, ভারতের বিশিষ্ট গবেষক জহর সরকার, ভারতের বিশ্বখ্যাত ফোকলোরবিদ অধ্যাপক জওহরলাল হাণ্ডু, ড. অসীমানন্দ গঙ্গোপাধ্যায় এবং সুদীপ্ত চট্টোপাধ্যায়। চতুর্থ ফোকলোর সামার স্কুলের সমন্বয়কের বক্তব্য প্রদান করেন ড. ফিরোজ মাহমুদ। ধন্যবাদ জ্ঞাপন করেন একাডেমির ফোকলোর, জাদুঘর ও মহাফেজখানা বিভাগের পরিচালক শাহিদা খাতুন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রকাশিত Social change & Folklore গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন একাডেমির সহপরিচালক সায়েরা হাবীব।

আসাদুজ্জামান নূর এমপি বলেন, আমাদের লোকায়ত জীবনেই আছে ফোকলোর বিস্তৃত উপাদান। এর মর্ম অনুসন্ধান করে বৃহৎ মানুষের মঙ্গলে তাকে ব্যবহার করতে পারলেই ফোকলোরসহ যাবতীয় বিদ্যাচর্চার স্বার্থকতা প্রতীয়মান হবে। তিনি বলেন, বাংলাদেশের ধর্মনিরপেক্ষ সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্যকে বেগবান করতে ফোকলোর চর্চার অসাম্প্রদায়িক অভিমুখ আমাদের বিশেষ সহায়ক হবে।
অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, বাংলা একাডেমি ১৯৮৫ সাল থেকে বিজ্ঞানভিত্তিক-আধুনিক ফোকলোরচর্চা করে আসছে।

একাডেমির সুদীর্ঘ তিন দশকের অধিককালের ফোকলোর চর্চায় সাম্প্রতিক সময়ে শুরু হওয়া ‘ফোকলোর সামার স্কুল’ যোগ করেছে নতুন মাত্রা। তিনি বলেন বাংলা একাডেমিরই নিরলস তত্ত্বাবধানে বাংলাদেশের ঐতিহ্যবাহী জামদানি শাড়ি এবং মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কোর বিশ্ব-ঐতিহ্য তালিকায় অন্তর্ভুক্তি পেয়েছে।

আন্তর্জাতিক ফোকলোর বিশেষজ্ঞ প্রতিনিধি হিসেবে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মার্কিন যুক্তরাষ্ট্রের ফোকলোরবিদ অধ্যাপক ফ্রাঙ্ক জে কোরম, ভারতের বিশিষ্ট গবেষক জহর সরকার, ভারতের বিশ্বখ্যাত ফোকলোরবিদ অধ্যাপক জওহরলাল হাণ্ডু, ড. অসীমানন্দ গঙ্গোপাধ্যায় এবং সুদীপ্ত চট্টোপাধ্যায়।

অতিথিরা বলেন, বাংলাদেশকে বিশ্ব-ফোকলোরের নেতৃত্বের আসন গ্রহণ করতে হবে। দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়া জুড়ে ফোকলোরের যে বিপুল সংগ্রহক্ষেত্র বাংলাদেশ তা আত্মীকৃত করে এদেশের নিজস্ব ফোকলোর-ভা-ারের সংগ্রহ ও বিশ্লেষণে ব্যবহার করতে পারে। তাঁরা বলেন, বাংলা একাডেমি শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বে এদেশের ফোকলোরকে পরিচিতি দানে বিশেষ ভূমিকা পালন করে এসেছে। এখন প্রয়োজন একাডেমির নেতৃত্বে একটি পূর্ণাঙ্গ ফোকলোর ইন্সটিটিউট প্রতিষ্ঠা।

প্রশিক্ষানার্থীদের পক্ষে নূরনবী শান্ত বলেন, বাংলা একাডেমির এই সামার স্কুল ভবিষ্যতের ফোকলোর গবেষকদের বিকাশে বিশেষ অবদান রাখবে।

ড. ফিরোজ মাহমুদ বলেন, বিপুল সামাজিক ও প্রাযুক্তিক পরিবর্তন ফোকলোরকে কীভাবে প্রভাবিত করেছে তার সূত্রসন্ধানে বাংলা একাডেমির ফোকলোর প্রয়াস গবেষকদের সহায়তা করবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলা একাডেমি ফোকলোর-চর্চার মাধ্যমে বিশ্বব্যাপী বিদ্ব্যৎসমাজের দৃষ্টি আকর্ষণ করেছে। একাডেমির অধীনে একটি স্বতন্ত্র ফোকলোর ইন্সটিটিউট প্রতিষ্ঠার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় সর্বাত্মক সহযোগিতা করবে। 

ধন্যবাদ জ্ঞাপন করে শাহিদা খাতুন বলেন, সকলের সহযোগিতায় বাংলা একাডেমি চতুর্থবারের মতো ফোকলোর বিষয়ক এই আন্তর্জাতিক কর্মশালা সুষ্ঠুভাবে সম্পাদন করতে সক্ষম হয়েছে। ভবিষ্যতে আমরা এই কর্মসূচিকে আরো নতুন আঙ্গিকে বিন্যস্ত করার প্রয়াস চালাব।

অনুষ্ঠানে কর্মশালায় অংশগ্রহণকারী ১৫জন প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি, সভাপতি এবং বাংলা একাডেমির মহাপরিচালক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer