Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

বাঁশের সাঁকো আর কতদিন?

আব্দুর রশীদ তারেক, নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০৪:১৫, ১৬ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাঁশের সাঁকো আর কতদিন?

ছবি: বহুমাত্রিক.কম

নওগাঁ : নওগাঁর ধামইরহাট উপজেলার পশ্চিমে খেলনা ইউনিয়ন ও আলমপুর ইউনিয়নের মাঝখান দিয়ে প্রবাহিত হয়েছে আত্রাই নদী। এক সময়ের খরস্রোতা জৌলুসপূর্ণ এই নদী এখন মৃত প্রায়। খরা মৌসুমে নদীতে চর জেগে ওঠে আর চরে চাষ হয় করলা, খিরা ও তরমুজ।

প্রত্যেক বর্ষা মৌসুমে নদীর দু’কুল ভেঙ্গে প্রসারিত হয়ে থাকে। নদীর পশ্চিমে ধামইরহাট উপজেলার ২টি ইউনিয়ন অবস্থিত। খেলনা ইউনিয়ন ও আলমপুর ইউনিয়নের মাঝখানে রাঙ্গামাটি অংশে বাঁশের সাঁকো দিয়ে চলে লোকজনের পারাপার।

নদীর পশ্চিমে খেলনা, আগ্রাদ্বিগুন ছাড়া পত্নীতলা ইউনিয়নের কৃষ্ণপুর, শিহাড়াসহ কয়েকটি ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষ তাদের প্রয়োজনে এই সাঁকোর উপর দিয়ে নদী পারাপার হয়ে থাকে। বর্ষাকালে পানি প্রবাহ বৃদ্ধি পেলে বেড়ে যায় ভোগান্তি, ব্যবহৃত হয় নৌকা।

এই এলাকার মানুষের নিকটবর্তী হাট-বাজারে পণ্য আনা নেয়া করতে বড়ই বিপাকে পড়তে হয়। সেখানে একটি সেতু না থাকায় পন্য পরিবহনে বাড়তি খরচ ও হয়রানির শিকার হতে হয় ভুক্তভোগীদের।

জনসাধারণের দুর্ভোগ লাঘবে নওগাঁ-২ আসনের এমপি জাতীয় সংসদের হুইপ শহীদুজ্জামান সরকারের নির্দেশে ইতিমধ্যে সেতুর পয়েন্ট নির্ধারণ করে ২৫০ মিটারের নেতুর নকশা ও প্রাক্কলন প্রস্তুত করা হয়েছে এবং একনেকের তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে বলে ধামইরহাট উপজেলা প্রকৌশলী আলী হোসেন জানান। তিনি আরও জানান, ‘১০০ মিটারের অধিক লম্বা সেতুর ক্ষেত্রে অধিক সমীক্ষার প্রয়োজন পড়ে’।

আলমপুর ইউপি চেয়ারম্যান ফজলুর রহমান ও খেলনা ইউপি চেয়ারম্যান আ. ছালাম জানান, সেতুটি নির্মাণ হলে এলাকার হাজার হাজার মানুষ উপকৃত হবে। নিভৃত পল্লী এলাকার মানুষের প্রত্যাশা অনেকটাই পূরণ হবে। এতে কৃষিপণ্য পরিবহনে খরচ যেমন কম হবে তেমনি কৃষকরা তাদের পণ্যের উপযুক্ত মুল্যে শহর বাজারে বিক্রয় করতে পারবেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer