Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বব ডিলান নোবেল পুরস্কার অনুষ্ঠানে থাকছেন না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১০, ১৭ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বব ডিলান নোবেল পুরস্কার অনুষ্ঠানে থাকছেন না

ঢাকা : বর্ষীয়ান আমেরিকান গায়ক-গীতিকার বব ডিলান সাহিত্যে নোবেল পুরস্কার জিতলেও এটি গ্রহণের জন্য সুইডেনের স্টকহোমে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজক সুইডিশ অ্যাকাডেমি বুধবার খবরটি নিশ্চিত করেছে।

আগে থেকেই অন্যখানে যাওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকায় ডিসেম্বরে স্টকহোমে গিয়ে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না ডিলান। বিষয়টি চিঠির মাধ্যমে তিনি জানিয়েছেন।

সুইডিশ অ্যাকাডেমি তাদের ওয়েবসাইটে এ তথ্য উল্লেখ করেছে। তারা বিবৃতিতে বলেছে, ‘বব ডিলান চিঠিতে লিখেছেন তিনি খুব সম্মানিত বোধ করছেন। সশরীরে এসে পুরস্কারটি গ্রহণ করার ইচ্ছা ছিলো তার। যাই হোক, আমরা তার নোবেল লেকচারের জন্য অপেক্ষায় থাকবো। ১০ ডিসেম্বরের অনুষ্ঠানের পর থেকে ছয় মাসের মধ্যে এই লেকচার দিতে হবে তাকে। নোবেল পুরস্কার প্রদানে এটাই আমাদের একমাত্র চাহিদা।’

এ বিষয়ে আগামী ১৮ নভেম্বর নতুন খবর দেবে সুইডিশ অ্যাকাডেমি। অবশ্য লেকচার দিতে ডিলানকে স্টকহোমে যাওয়ার প্রয়োজন হবে না। ২০০৭ সালে সাহিত্যে নোবেল জয়ী লেখিকা ডোরিস লেসিং একটি লেকচার লিখে সুইডিশ প্রকাশকের কাছে পাঠিয়ে দেন। তারা সুইডেনের রাজধানী এক অনুষ্ঠানে এটি পড়ে শোনায়।

আমেরিকান সংগীত ঐতিহ্যে নতুন কাব্যিক অভিব্যক্তি সৃষ্টির স্বীকৃতি হিসেবে গত ১৩ অক্টোবর নোবেলজয়ী হিসেবে ডিলানের নাম ঘোষণার পর থেকে আয়োজকরা তার সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়। তার নিরবতা নিয়ে আলোচনার ঝড় ওঠে। অবশ্য প্রচারবিমুখ ৭৫ বছর বয়সী গুণী এই শিল্পী তিন সপ্তাহ আগে জানান, পুরস্কারটি জয়ের অংশ হিসেবে ৮০ লাখ ক্রাউন (৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলার) গ্রহণ করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer