Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বন্যায় গবাদি পশুর ক্ষয়ক্ষতি ও আসন্ন কোরবানি ঈদ

ড. মো. হুমায়ুন কবীর

প্রকাশিত: ১৭:৪০, ১৯ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বন্যায় গবাদি পশুর ক্ষয়ক্ষতি ও আসন্ন কোরবানি ঈদ

ঢাকা : দেশে প্রতিবছরই ছোট-বড় একাধিক বন্যা হতে দেখা যায়। সেই বন্যার স্থায়িত্বের উপর ভিত্তি করে আবার এর ক্ষয়ক্ষতির মাত্রা নির্ভর করে থাকে। প্রতি ১০ বছর পরপর বাংলাদেশের ইতিহাসে একেকটি বড় আকারের বন্যা আঘাত হানতে দেখা যায়। যাই হোক না কেন যেকোন ধরনের বন্যাতেই কিছু না কিছু ক্ষয়ক্ষতি হয়েই থাকে। এইতো এবছরই (২০১৭) মার্চ-এপ্রিল মাসে বাংলাদেশের ধান ফসলের শস্যভা-ারখ্যাত ভাটি অঞ্চল অর্থাৎ হাওর এলাকায় একটি আগাম বন্যায় সে এলাকার একমাত্র বোরোধান ফসল ও মাছের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রকৃত অর্থে দেশ এবং সরকার সে ধকলই এখনও কাটিয়ে উঠতে না উঠতেই আবারো দেশের একটি বিরাট অংশ জুড়ে আবার একটি মাঝারি রকমের বন্যার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

এ বন্যাটি সম্পর্কে বিগত আরো মাস দুয়েক আগে থেকেই একটি পূর্বভাস পাওয়া যাচ্ছিল। সে পূর্বাভাস ও সতর্কতা অনুযায়ী দেশের সরকার এবং সংশ্লিষ্ট এলাকাসমূহ কিছুটা হলেও পূর্ব প্রস্তুতি নেওয়ার সুযোগ পেয়েছিল। তার জন্যই অন্য অনেক সময়ের তুলনায় এবারে বন্যায় ক্ষয়ক্ষতি কম হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর একটি সত্যতা নিশ্চিত করার জন্য পূর্বাভাসের সাথে যদি একটু মিলিয়ে দেখা যায় তাহলেই বিষয়টি পরিষ্কার হতে পারে। পূর্বাভাসে যদিও ধারণা করা হয়েছিল এবারে বন্যাটি ভয়াবহ রূপ ধারণ করবে যা সারাদেশজুড়ে ব্যাপকভাবে বিস্তৃতি লাভ করবে। কিন্তু প্রকৃত অর্থে মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে তা এখন পর্যন্ত সারাদেশে সেরকম ভয়াবহ আকার ধারণ করে সারাদেশে ছড়িয়ে পড়েনি। তবে এতে আত্মতৃপ্তি নিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলার কোন সুযোগ নেই।

এবারের বন্যার একটি বিশেষ দিক হলো প্রথমে দেশের উত্তরাঞ্চলকে আক্রমণ করা। সাধারণত বন্যার পানি নিন্মাঞ্চল থেকে উপরের দিকে উঠতে দেখা যায়। সেখানে দেশের সবচেয়ে নিন্মাঞ্চলগুলো আগে বন্যা কবলিত হয়। পক্ষান্তরে অপেক্ষাকৃত উঁচু স্থানসমূহ ধীরে ধীরে পরে বন্যায় আক্রান্ত হয়। কিন্তু এবারের এ বন্যার কারণ অনুসন্ধ্যান করলে দেখা যাবে ভারত, চীন, নেপাল, ভুটান ইত্যাদি আমাদের প্রতিবেশী দেশে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। সেখানকার নদ-নদীর পানি ফুলে-ফেঁপে উঠেছে। যে কারণে তারা তাদের অতিরিক্তি পানি ছেড়ে দিয়েছে। আর এ পানির প্রবাহ এসে পড়েছে বাংলাদেশের উত্তরাঞ্চলের অধিকতর উঁচু এলাকায়। তাতে স্বাভাবিকভাবে প্রতিবছর যেসব নিন্মাঞ্চল নীলফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর ইত্যাদি স্থানে বন্যা হয় সেগুলো তো আছেই, পাশাপাশি বাদ যায়নি দিনাজপুর, রাজশাহী, রংপুরের মতো উঁচু স্থানও।

বন্যায় জানমালের ক্ষয়ক্ষতির পাশাপাশি কৃষি ফসল হানি, মাছ ভেসে যাওয়া, স্কুল-কলেজ-মাদ্রাসাসহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়া, রাস্তাঘাট ভেঙ্গে গিয়ে যোগাযোগ ব্যবস্থার ব্যাপক ক্ষয়ক্ষতি তো রয়েছেই। সেইসাথে বড় ধরনের ক্ষয়ক্ষতি হয় গবাদি পশুর। জানা গেছে এবারের বন্যায় বন্যাদুর্গত এলাকায় প্রায় দুইশতাধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। কিন্তু সেসব এলাকায় ঠিক কতগুলো গরু, ছাগল, ভেড়া, মহিষ ইত্যাদি মৃত্যুবরণ করেছে তার কোন সঠিক পরিসংখ্যান এখানো জানা যায়নি। অথচ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

সামনের মাসেই আমাদের অন্যতম বড়ঈদ বলে খ্যাত কোরবানির ঈদ উদযাপিত হতে যাচ্ছে। সেখানে প্রতিবছর লক্ষকোটি পশু কোরবানি করতে হয়। প্রশ্ন উঠে পাশ্ববর্তী ভারত ও মিয়ানমার থেকে পশু আমদানি করার। এমনিতেই কোরবানির ঈদের আগ কথা উঠে, আমাদের দেশের কোরবানির পশুর মোট চাহিদা দেশীয় পশু দ্বারা মিটানো সম্ভব কিনা। তার উপর এখন বন্যার কারণে দেশের প্রায় ২৭টি জেলায় যদি গবাদি পশুর ক্ষয়ক্ষতি হয়ে থাকে সেদিকে একটু বাড়তি নজর দেওয়া প্রয়োজন রয়েছে। আর আমরা যতটুকু জানি কোরবানির ঈদের পশু মোটাতাজাকরণসহ আরো কিছু ব্যবসায়িক ও পাইকারি কার্যক্রম চলে সীমান্ত এলাকাকে ঘিরে। বন্যার কারণে সেগুলো কতটুকু ক্ষতিগ্রস্থ হলো সেদিকে সংশ্লিষ্টদেরকে নজর রাখতে হবে। আর বন্যাজনিত কারণে গবাদি পশুতে বিশেষ ধরনের কয়েকটি রোগ দেখা দেয় সেদিকেও প্রাণিসম্পদ অধিদপ্তরের মাঠপর্যায়ের জনবলকে সচেতন থাকতে হবে। এগিয়ে আসতে হবে বেসরকারি পর্যায়ের স্বেচ্ছাসেবী বিভিন্ন সংগঠনকে। তাহলে সম্মিলিতভাতে এ দুর্যোগ মোকাবেলা করা সম্ভব।

লেখক: কৃষিবিদ ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

email: [email protected] 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer