Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

বন্যপ্রাণীর বৃহৎ আবাসস্থল কাপ্তাই পার্ক জরিপ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২১, ২৬ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বন্যপ্রাণীর বৃহৎ আবাসস্থল কাপ্তাই পার্ক জরিপ

ঢাকা : তুলনামূলকভাবে আকারে ছোট হলেও কাপ্তাই ন্যাশনাল পার্ক হচ্ছে বন্যপ্রাণীর বৃহৎ আবাসস্থল। এক জরিপে বলা হয়, দেশে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর ৫০ ভাগের বাস এই পার্কে।

২০১৩ সাল থেকে ২৮ মাসব্যাপী এই জরিপ চালানো হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞানী বিভাগের শিক্ষক ও ছাত্ররা এ জরিপ চালায়। এর নেতৃত্ব দেন ওই বিভাগের অধ্যাপক মনিরুল হাসান খান। জরিপের উদ্যোগ নেয় বন বিভাগ। আর অর্থের যোগান দেয় বিশ্বব্যাংক। জরিপের শিরোনাম হলো- ‘বাংলাদেশে কাপ্তাই ন্যাশনাল পার্কে বন্যপ্রাণী।’

অধ্যাপক খান বলেন, ‘কাপ্তাই পার্ক দেশের মোট ভূমির মাত্র শূন্য দশমিক শূন্য ৪ ভাগ। কিন্তু দেশের বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর ৫০ ভাগের বাস এখানে।’

জরিপে দেখা যায়, এই পার্কে ৬২ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী রয়েছে। এর মধ্যে ১১ প্রজাতির ‘আন্তর্জাতিকভাবে বিপণ্ন।’ দেশের ৪৮ ভাগ স্তন্যপায়ী প্রাণীর প্রজাতির নিরাপদ আবাস এটি।

এখানকার অভয়ারণ্যে রয়েছে ৩৫৮ প্রজাতির পাখি। এটি দেশের মোট পাখি প্রজাতির ৫১ ভাগ। পার্কে ৭৪ প্রজাতির সরীসৃপ রয়েছে। আর উভচর প্রাণী রয়েছে ৩৮ প্রজাতির। বাংলাদেশে উভচর প্রাণীর ৭৮ ভাগের বাস এখানে।

অধ্যাপক খান বলেন, কাপ্তাই ন্যাশনাল পার্কের বন্যপ্রাণী এখন বিভিন্ন রকম হুমকির সম্মুখী। এর ফলে বেশকিছু প্রজাতির বন্যপ্রাণীর সংখ্যা কমে যাচ্ছে।

১৯৯৯ সাল পর্যন্ত কাপ্তাই বন ছিলো একটি সংরক্ষিত বন। এ বছরই একে একটি ন্যাশনাল পার্ক হিসেবে ঘোষণা করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer