Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘বন্যপাখিরা না বাঁচলে মানুষের অস্তিত্বই সংকটে পড়বে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৩০, ১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০১:৪৩, ১ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

‘বন্যপাখিরা না বাঁচলে মানুষের অস্তিত্বই সংকটে পড়বে’

‘বন্য পাখি সংরক্ষণ এওয়ার্ড’ গ্রহণ করছেন অধ্যাপক আ ন ম আমিনুর রহমান

ঢাকা : হাজারো উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্যের লীলাভূমি বাংলাদেশের প্রকৃতিতে পক্ষিকূল অবধারিত অনুষঙ্গ। সৌন্দর্য্যে ও প্রাচুর্য্যে ভরপুর এই প্রকৃতির ভারসাম্য বিধানে উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে পাখিদের। কিন্তু মানুষের সীমাহীন অত্যাচারে ও প্রকৃতির বৈরীতায় এরা আজ বিপন্নপ্রায়। অবস্থার উত্তরণ না হলে-মুক্ত প্রকৃতির পাখিদের রক্ষা করা না গেলে একসময় এখানে মানুষের অস্তিত্বই সংকটের মুখে পড়বে।

বাংলাদেশের প্রকৃতিতে পাখিদের নিয়ে দীর্ঘ গবেষণা ও পর্যবেক্ষণের অভিজ্ঞতা তুলে ধরে এই সতর্কবাণী উচ্চারণ করেছেন বিশিষ্ট পক্ষিবিদ আ ন ম আমিনুর রহমান।

‘খাঁচার পাখি খাঁচায় থাকুক, বনের পাখি বনে’ শ্লোগানে গত ২৬ নভেম্বর চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পোষা পাখি ও কবুতর প্রদর্শনী উপলক্ষে এক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে এই সতর্কবাণী উচ্চারণ করেন তিনি।

আ ন ম আমিনুর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের গাইনিকোলজি, অবস্টেট্রিক্স অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগের প্রধান এবং বন্যপ্রাণী প্রজনন ও সংরক্ষণ কেন্দ্রের অধ্যাপক। একই সঙ্গে তিনি বন্যপ্রাণি ও পাখি বিশেষজ্ঞ হিসেবেও দেশে ও বিদেশে সমাদৃত। মূলধারার গণমাধ্যমে বিশিষ্ট এই গবেষক এ অঞ্চলের পাখি ও বিলুপ্ত প্রাণিদের নিয়ে নিয়মিত নিবন্ধ লিখছেন।

কর্মশালায় আমিনুর রহমান তার বক্তব্যে বাংলাদেশের প্রকৃতি, জীববৈচিত্র্য এবং বন্যপ্রাণি ও পাখির অতীত-বর্তমান অবস্থা; বন্যপাখি ও এদের আবাসভূমি কমে যাওয়ার কারণ এবং বন্যপ্রাণি ও পরিবেশ রক্ষায় সরকারের নীতি ও চর্চা সম্পর্কে বিশদ আলোচনা করেন।

গবেষণার উপাত্ত তুলে ধরে তিনি জানান, দেশের প্রকৃতি থেকে এরই মাঝে ১৯ প্রজাতির বন্যপাখি ইতামধ্যেই বিলুপ্ত হয়ে গেছে। শকুনসহ আরও বহু পাখি বর্তমানে চরম সংকটাপন্ন অবস্থায় রয়েছে। শিগগির দেশের বন্য পাখির অবস্থার উন্নয়ন করা না গেলে এখানে মানুষের অস্থিত্বই সংকটের মুখোমুখি হবে।

বনের পাখি ধরা ও পোষা আইনত দণ্ডনীয় অপরাধ উল্লেখ করে তিনি বলেন, বন্যপাখি রক্ষায় খাঁচায় প্রজনন করা পাখি পোষার প্রতি গুরুত্ব দিতে হবে।

বাস্তবতা তুলে ধরে আ ন ম আমিনুর রহমান বলেন, যদিও এ বিষয়ে সরকার বেশ আন্তরিক এবং বন্যপাখি সংরক্ষণের জন্য বন বিভাগ বিভিন্ন নীতিমালা ও প্রকল্প গ্রহণ করেছে, কিন্তু এসব নীতিমালা বাস্তবায়নের জন্য একদিকে যেমন জনগণের সাহায্য প্রয়োজন, অন্যদিকে প্রয়োজন জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের আন্তরিক সহযোগিতা।

উপস্থাপিত প্রবন্ধে বাংলাদেশের বন্য পাখি সংরক্ষণে করণীয় সম্পকে বেশ কিছু প্রস্তাবনাও তুলে ধরেন।

বাংলাদেশের বন্য পাখি সংরক্ষণের লক্ষ্যে ও পোষা পাখি ও কবুতর পালন জনপ্রিয় করতে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এসোসিয়েশন অফ এভিয়ান ভেটেরিনারিয়ানস ইন বাংলাদেশ, চট্টগ্রাম বার্ড ব্রিডার্স এসোসিয়েশন এবং চট্টগ্রাম ফেন্সি পিজিয়ন ব্রিডার্স এসোসিয়েশেনের যৌথভাবে এই প্রদর্শনী ও কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ। প্রদর্শনী ও কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক সামসুল আরেফিন।

এসোসিয়েশন অফ এভিয়ান ভেটেরিনারিয়ানস ইন বাংলাদেশের সভাপতি অধ্যাপক ড. ভজন চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের এস এ কাদরি টিচিং ভেটেরিনারি হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. রায়হান ফারুক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রিয়াজুল হক, অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ও সংগঠনের নির্বাহী সম্পাদক ও আয়োজক কমিটির আহ্বায়ক ডা. মোঃ সাদ্দান হোসেন।

কর্মশালায় অধ্যাপক আ ন ম আমিনুর রহমানকে গণমাধ্যমে বন্যপাখি সংরক্ষণে মানুষকে উদ্বুদ্ধ করতে তাঁর নিরলস প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে ‘বন্য পাখি সংরক্ষণ এওয়ার্ড’ প্রদান করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer