Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘বনপ্রাণীদের অবস্থানের উন্নয়ন না হলে সংকটে মানুষের অস্তিত্ব’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:৫৪, ৯ জুন ২০১৬

আপডেট: ০৪:০৯, ৯ জুন ২০১৬

প্রিন্ট:

‘বনপ্রাণীদের অবস্থানের উন্নয়ন না হলে সংকটে মানুষের অস্তিত্ব’

ছবি-নাফিম রহমান

ঢাকা : প্রাকৃতিক ঐশ্বর্য্যে ভরপুর বালাদেশের শ্যামল প্রকৃতির অপরিহার্য অনুষঙ্গ এখানকার জীববৈচিত্র্য। প্রকৃতির পরিপূরক জীববৈচিত্র্য তথা বনপ্রাণীর একটি বিশাল অংশ আজ চরম বিপন্নদশায়। এদের অবস্থান উন্নয়ন করা না গেলে বৈচিত্র্যময় এই ভূখন্ডে মানুষের অস্তিত্বই পড়বে ভয়াবহ সংকটে।

বিশ্ব পরিবেশ দিবসে দেশের প্রকৃতি ও পরিবেশের বিপন্নতার বিস্তারিত তুলে ধরে এসব রক্ষার তাগিদ জানিয়েছেন বিশিষ্ট বন্যপ্রাণী ও পাখি বিশেষজ্ঞ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের গাইনিকোলজি, অবস্টেট্রিক্স অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগের প্রধান অধ্যাপক ড. আ ন ম আমিনুর রহমান। যিনি জাতীয়-আন্তর্জাতিক গণমাধ্যমে বিপন্ন ও বিরলপ্রজ বন্যপ্রাণী বিষয়ক একজন গুণী আলোচিত্রী এবং লেখক হিসেবেও সমানভাবে সমাদৃত।

গত সোমবার কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ আয়োজিত ‘Bangladesh’s Policies and Practices towards Wildlife-Agriculture-Human Interface: Responsive Consumption and Production’ শীর্ষক সেমিনারের এই সতর্কবাণী উচ্চারণ করেন তিনি।

বিশ্ব পরিবেশ দিবসে এবারের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘Zero Tolerance for the Illegal Wildlife Trade’ ও শ্লোগান ছিল ‘Go Wild for Life’  অর্থাৎ ‘বন্যপ্রাণী ও পরিবেশ বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ’।

কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে উপস্থাপিত মূল প্রবন্ধে অধ্যাপক আ ন ম আমিনুর রহমান বাংলাদেশের প্রকৃতি, জীববৈচিত্র্য ও বন্যপ্রাণীর অতীত ও বর্তমান অবস্থা; বাংলাদেশে বন্যপ্রাণী, কৃষি ও বনের গুরুত্ব; বন্যপ্রাণী, কৃষি ও মানুষের মধ্যকার সম্পর্ক; বন্যপ্রাণী ও মানুষের মধ্যকার দ্বন্দ; বাংলাদেশে দিনে দিনে বন্যপ্রাণী ও বনভূমি কমে যাওয়ার কারণ; বন্যপ্রাণীর চোরাচালান ও অবৈধ ব্যবসা; প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণ-এর সঙ্গে দ্বায়িত্বশীল উৎপাদন ও ভোগের সম্পর্ক এবং বাংলাদেশে বন্যপ্রাণী ও পরিবেশ রক্ষার জন্য সরকারের নীতি ও চর্চা সম্পর্কে বিশদভাবে আলোচনা করেন।

দেশের জীববৈচিত্র্যের সংকটচিত্র ও পরিসংখ্যান তুলে ধরে এই প্রাণিবিশেষজ্ঞ বলেন, ‘‘বাংলাদেশ থেকে এ পর্যন্ত প্রায় ৩০ প্রজাতির মাছ, ১০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, এক প্রজাতির কুমির ও দুই প্রজাতির পাখি ইতামধ্যেই বিলুপ্ত হয়ে গেছে।’’

‘‘দেশের জাতীয় প্রাণী বাঘ, স্থলের সবচয়ে বড় প্রাণী হাতি, উল্লুক, শকুন, হনুমান, বনগরু, বনছাগল এবং আরও অনেক প্রাণী বর্তমানে সংকটাপন্ন অবস্থায় রয়েছে। শিগগির দেশের বন্যপ্রাণীর অবস্থান উন্নয়ন করা না গেলে আমাদের মানুষের অস্তিত্বই সংকটের মুখোমুখি হবে’’-বলেন অধ্যাপক আমিনুর।

তিনি আরও বলেন, ‘‘যদিও এ বিষয়ে বাংলাদেশ সরকার বেশ আন্তরিক এবং বন্যপ্রাণী সংরক্ষণের জন্য বন বিভাগ বিভিন্ন নীতিমালা ও প্রকল্প গ্রহণ করেছে। কিন্তু এসব নীতিমালা বাস্তবায়নের জন্য একদিকে যেমন জনগণের সাহায্য প্রয়োজন, অন্যদিকে প্রয়োজন জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের আন্তরিক সহযোগিতা।’’

সেমিনারে উত্থাপিত নিবন্ধের ওপর আলোকপাত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম ও প্রধান বন সংরক্ষক মোঃ ইউনুছ আলী।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। এতে বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপি বাংলাদেশ-এর সহকারী কান্ট্রি ডিরেক্টর মোঃ খুরশিদ আলম।

সেমিনারে সভাপতিত্ব করেন কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ-এর সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি। স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ-এর মহাসচিব কৃষিবিদ মোহাম্মদ মোবারক আলী।

সেমিনার সঞ্চালনা করেন চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ-এর সদস্য অধ্যাপক ড. নিতীশ চন্দ্র দেবনাথ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer