Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বনকর্মীকে জিম্মি করে লাউয়াছড়া থেকে আগর গাছ চুরি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৬, ৮ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বনকর্মীকে জিম্মি করে লাউয়াছড়া থেকে আগর গাছ চুরি

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : জেলার কমলগঞ্জে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরের বন গবেষণাগারের সামনের একটি বড় আগর গাছের উপরাংশে ডাল কেটে নেয়ার পর গাছ চোর চক্র এবার গাছটির গুড়ায় কেটে ফেলেছে। গত জুন মাসের প্রথম সপ্তাহে গাছটির উপরের অংশ কেটে নেয় সংঘবদ্ধ গাছচোর চক্র।

গত শুক্রবার দিবাগত রাত আড়াইটায় সশস্ত্র গাছ চোরচক্র বন গবেষণাগারের এক কর্মীর বাসায় দরজা জানালার কাঁচ ভেঙ্গে আতঙ্ক সৃষ্টি করে বনকর্মীকে জিম্মি করে প্রায় ৬০ ফুট দীর্ঘ আয়নেতর আগর গাছটি কেটে নেয়। এ সময় খাসিয়া পরিবার সদস্য ও বনকর্মীদের ধাওয়ায় কেটে নেওয়া আগর গাছটি রেলপথের সামনে ফেলে পালিয়ে যায় গাছ চোর চক্র।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও লাউয়াছড়া খাসিয়াপুঞ্জি সূত্রে জানা যায়, প্রায় ২০ জন সদস্যের একটি সশস্ত্র গাছ চোর চক্র লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রবেশ করে বন গবেষণাগার কর্মী মহিউদ্দীন মোল্লার কক্ষের দরজা জানালার কাঁচ ভেঙ্গে আতঙ্ক সৃষ্টি করে। বনকর্মী মহিউদ্দীন জেগে উঠলে গাছচোর চক্র তাকে জিম্মি করে গবেষণাগারের সামনে আগর গাছটি কেটে নেয়। জুন মাসে গাছটির উপরের বড় ডাল কেটে নেয় গাছ চোর চক্র। শুক্রবার রাতে গাছ চুরির সময়ে রাত্রীকালীন পাহারাদার খাসিয়া ও বনকর্মীরা টের পেয়ে পুঞ্জি থেকে ডেকে খাসিয়া সদস্যদের এনে গাছ চোরদের ধাওয়া করলে চোরচক্র জাতীয় উদ্যানের ভেতর রেলপথ এলাকায় কেটে নেওয়া আগর গাছের ৭টি খন্ডাংশ ফেলে যায়।

লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান ফিলা পত্মী জানান, খাসিয়া সদস্যরা পুঞ্জি থেকে আরও খাসিয়া সদস্যকে ডেকে না আনলে ও বনকর্মীদের সাথে নিয়ে ধাওয়া না করলে কেটে নেওয়া আগর কাছটি নিয়ে যেত চোরচক্র। তারা ছিল সশস্ত্র ও ভয়ানক। তাদের সামনে খালি হাতে ও অল্প সংখ্যক লোক দিয়ে প্রতিরোধ করা সহজ নয়। এতে প্রাণনাশেরও হুমকি থাকে।

খাসিয়া হেডম্যান বলেন, গত ১৩ জুন রাতেই এ চক্রটি খাসিয়া পুঞ্জির সামনের আগর বাগান থেকে একটি আগর গাছ কেটে নিতে চেষ্টা করেছিল চোর চক্র। সে রাতেও খাসিয়ারা ধাওয়া করায় সে গাছটি ফেলে চোর চক্র পালিয়ে গিয়েছিল। এখন লাউয়াছড়া আগর বাগানের দিকে কু-নজর পড়েছে সশস্ত্র গাছ চোরচক্রের। তা রক্ষা করতে হলে জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটিকে কঠোর পদক্ষেপ গ্রহন করতে হবে।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় সহকারী বন সংরক্ষক মোঃ তবিবুর রহমান বলেন, কমলগঞ্জের একটি প্রভাবশালী সশস্ত্র গাছ চোর চক্রের কারণে গাছ রক্ষা বন বিভাগ হিমশিম খাচ্ছে। কয়েকটি দলে বিভক্ত হয়ে সশস্ত্র অবস্থায় শতাধিক গাছ চোর জাতীয় উদ্যানে প্রবেশ করে। সেখানে স্বল্প জনবল নিয়ে তাদের প্রতিহত করা কঠিন ব্যাপার। তিনি আরও বলেন, গাছচোরদের প্রতিরোধে কঠোর পদক্ষেপ গ্রহন করতে হবে। এ চক্রটির কারণে জাতীয় উদ্যান আজ বিপন্নপ্রায়। বনকর্মী ও খাসিয়ারা ধাওয় না করলে কেটে নেওয়া আগর গাছ উদ্ধার করা যেত না।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer