Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বন উজাড় ও অবক্ষয়ের কারণ অনুসন্ধানে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:১৬, ২২ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বন উজাড় ও অবক্ষয়ের কারণ অনুসন্ধানে কর্মশালা

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : বন উজাড় ও বন অবক্ষয়ের কারণ অনুসন্ধান বিষয়ক দিনব্যাপী মৌলভীবাজারের শ্রীমঙ্গলের একটি হোটেলে পরামর্শ মূলক স্থানীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ইউএন- রেড বাংলাদেশ জাতীয় কর্মসূচি কর্তৃক সিলেট বন বিভাগের সহযোগিতায় রোববার এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ইউএন রেড বাংলাদেশের জাতীয় কর্মসূচীর প্রকল্প পরিচালক সহকারী প্রধান বন সংরক্ষক রাকিবুল হাসান(মুকুল)-এর সভাপতিত্বে এ কর্মশালায় রেড কর্মসূচির উপর সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন ইউএন রেড প্রোগ্রাম কো-অর্ডিনেটর সাঈদ মাহমুদ রিয়াদ।

বন উজাড় ও বন অবক্ষয় গবেষনা পদ্ধতি ও বিষয়বস্তুর উপর বক্তব্য উপস্থাপন করেন চট্রগ্রাম বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক ড. জসীম উদ্দীন।

কর্মশালায় বনের অবক্ষয়ের কারণ ও প্রতিরোধে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন স্থানীয় সরকারের মৌলভীবাজার জেলার প্রতিনিধি উপ-পরিচালক জাকারিয়া, সিলেট বিভাগীয় বন কর্মকর্তা আর এস এম মনিরুল ইসলাম, সিলেট বিভাগীয় বনকর্মকর্তা(ওয়াইল্ড লাইফ) মিহির কান্তি দো, কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান রনধীর কুমার দেব, লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এম মোসাদ্দেক আহমদ, রাজকান্দিত বনরেঞ্জ কর্মকর্তা শেখর রায় চৌধুরী, লাউয়াছা রেঞ্জ কর্মকর্তা সাহাব আলী, সাংবাদিক সৈয়দ নেছার আহমদ, মুজিবুর রহমান, খাসিয়া হেডম্যান জিডিশন প্রধান সুচিয়াংসহ রেমা কালেঙ্গা জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি, সাতছড়ি জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি, খাদিম নগর জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি প্রমুখ।

কর্মশালায় স্থানীয় জনপ্রতিনিধি, কাঠ ব্যবসায়ী, বন নির্ভর আদিবাসী, বন বিভাগের বিভিন্ন শ্রেণীর কর্মকর্তা উপস্থিত থেকে মতামত প্রদান করেন।

প্রভাবশালী মহল কর্তৃক বনের জমি দখল করে লেবু, আনারস বাগান করা, বন বিভাগের প্রয়োজনীয় লোকবল ও সামর্থের অভাব, অবৈধভাবে গাছ কর্তন ও পাচার রোধে কার্যকর উদ্যোগের অভাব, অধিক জনসংখ্যার চাপ, চা বাগানে সম্প্রসারণ সিলেট অঞ্চলের বন উজাড় এবং বন অবক্ষয়ের মূল কারণ হিসেবে সভায় বক্তারা মত প্রকাশ করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer