Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

বধ্যভূমি স্মৃতিসৌধে খাবার নিয়ে প্রবেশ নিষেধ : গণপূর্ত মন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০০, ১৯ এপ্রিল ২০১৭

আপডেট: ০১:৫৫, ২০ এপ্রিল ২০১৭

প্রিন্ট:

বধ্যভূমি স্মৃতিসৌধে খাবার নিয়ে প্রবেশ নিষেধ : গণপূর্ত মন্ত্রী

ঢাকা : দর্শনার্থীরা রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধে কোন প্রকার খাবার নিয়ে প্রবেশ করতে পারবেন না।

বুধবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধ পরিদর্শন করতে এসে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ নির্দেশ দেন।

তিনি বলেন, পানির বোতল নিয়ে প্রবেশেও বাঁধা দিতে হবে। এখানে এসে দর্শনার্থীরা ঘুরবে, দেখবে এবং এ স্মৃতিসৌধ সম্পর্কে জানার চেষ্টা করবে। খারার নিয়ে বা পানির বোতল নিয়ে এখানে প্রবেশ করে যত্রতত্র উচ্ছিষ্ট ফেলা হয়। এ স্থানের পরিচ্ছন্নতা, ভাবগাম্ভির্য ও পবিত্রতা বজায় রাখার সকল উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, এ স্থান অপরিচ্ছন্ন করা অথবা যথেচ্ছ ব্যবহার করা হলে নতুন প্রজন্ম এ স্থানের গুরুত্ব বুঝতে পারবে না। এ স্থানের ইতিহাস সম্পর্কে জানারও কোন আগ্রহ থাকবে না। স্বাধীনতার পর দীর্ঘ সময় স্থানটি অবহেলা অযত্নে পড়ে ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে সরকার গঠন করে এ স্থানটিতে স্মৃতিসৌধ নির্মাণ করেন।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বিভিন্ন সময়ে অবহেলার কারণে এখানে পশু-প্রাণি চড়ানো হতো এবং ছেলেমেয়েরা খেলাধুলা করতো। সে সব দূর করে আমাদের স্বাধীনতার ইতিহাসের অন্যতম স্থান হিসেবে এর মর্যাদা রক্ষার করতে হবে।

গণপূর্ত মন্ত্রী বলেন, স্বাধীনতার ঊষালগ্নে এদেশকে মেধাশূন্য করতে পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আলবদরা বৃদ্ধিজীবীদের বাসা থেকে তুলে নিয়ে রায়ের বাজার ও মিরপুরে এনে নির্মমভাবে হত্যা করে। এ স্থানের সাথে আমাদের স্বাধীনতার ইতিহাস জড়িত।

এ ইতিহাস সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে হবে, তাহলে তাদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেম জাগ্রত হবে।

পরিদর্শনকালে তিনি সামনের সীমানা প্রাচীরের বাইরে উঁচু করে স্থাপন করা মাটির সৌন্দর্যবর্ধন এবং সেখানে বাগান নির্মাণের নির্দেশ দেন।

এ সময় গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer