Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

বদলগাছী হর্টিকালচার সেন্টারের উন্নত চারায় বাড়ছে উৎপাদন

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০৩:২০, ৫ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বদলগাছী হর্টিকালচার সেন্টারের উন্নত চারায় বাড়ছে উৎপাদন

ছবি: বহুমাত্রিক.কম

নওগাঁ : সুফল উৎপাদনে এগিয়ে যাচ্ছে নওগাঁর বদলগাছীর হর্টিকালচার সেন্টারে উন্নতমানের চারা দিয়ে। যা ফুল ফলই শুধু নয় বনায়ন কর্মসূচি গ্রহণে গুরুত্বপূর্ণ সহায়ক হতে চলেছে। 

২০১৪-১৫ অর্থ বছরে উপজেলার দক্ষিন পার্শ্বে ২ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে অত্যান্ত মনোরম পরিবেশে নির্মিত হটিকালচার সেন্টার উন্নতমানের ফলের চারা উৎপাদন কাজ এগিয়ে চলছে। ইতিমধ্যে প্রায় ২ লাখ টাকা রাজস্ব আয় সরকারী কোষাগারে জমা করা হয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে।

বদলগাছীতে বেশ কয়েকটি বেসরকারী নার্সারী রয়েছে কিন্তু ভাল নার্সারির অভাব। বৃক্ষ সুস্বাস্থ্য পরিবেশের অংশ ও জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি দৈনন্দিন চাহিদা প্রয়োজন আর কালের প্রবাহে উপজেলার বনাঞ্চল উজার হয়ে গেছে। ফলে প্রকৃতিগত ভাবে আবহাওয়া পরিবর্তন আর জলবায়ুর বিরুপ প্রভাবে সামাজিক অবস্থান হুমকির মুখে পড়েছে।

বদলগাছী হটিকালচার সেন্টার নির্মাণ সময় উপযোগি ও বনায়ন কর্মসূচি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে বলে আশা স্থানীয়দের। সরজমিনে গিয়ে জানা যায়, প্রাথমিক পর্যায়ে হটিকালচার সেন্টারে আম চারা, আম কলম, পেয়ারা, বেল, কদবেল, আমলকি, মিষ্টি তেঁতুল, আতা, লেবু, জাবাটিকাবা, তাল, জাম, নিম, বাতাবী লেবু, আমড়া, শরিফা ডাব,সহ বিভিন্ন রকম চারা উৎপাদন করা হচ্ছে এবং ভাল বেচাকেনা ও হচ্ছে। কৃষকরা এখানে চাহিদা মত মান সম্মত চারা পাচ্ছে। জন্যই হটিকালচার সেন্টারে চারা ক্রয় করতে গ্রাহকদের আগ্রহ বাড়ছে। কয়েক জন গ্রাহক জানায় বাহিরে একটি নাকফজলী আমের চারা কিনলে সে গাছে আম ধরার পর দেখা যায় এটা নাকফজলী আমের চারা নয়, এভাবে শতশত গ্রাহক প্রতারিত হয়।

হটিকালচার সেন্টারের সিনিয়র উদ্যানতত্ত্ববিদ আ.ন.ম আনোয়ারুল হাসান বলেন, সেন্টারে চারা উৎপাদনে ফলাফল ভাল পাওয়া যাচ্ছে বদলগাছী উপজেলায় কৃষি প্রসিক্ষণের ম্যাধমে তাদেরকে নারিকেল চারা, মালটা চারার, সরবরাহ দিয়ে থাকি। এছাড়া প্রদশনী ম্যাধমে উপজেলার বিভিন্ন গ্রামে বাগান করিয়ে দিয়া হয়েছে। এখানে থেকে চারা সংগ্র করলে গ্রাহকরা প্রতারিত হবে না।

বর্তমানে বিভিন্ন প্রজাতের ১২-১৩ হাজার চারা মজুত আছে। তাদের চাহিদা মত মানসম্মত চারা সরকারী মূল্যে নিতে পারব। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান হটিকালচার সেন্টারে চারা উৎপাদনের মান ভাল। চারা কিনবে একটা, হবে আরেকটা এমনটা হবার কোন সুযোগ থাকবে না। ফলে এলাকাবাসী ভাল সেবা পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer