Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

বগুড়ায় হরতালে রাজপথে নামতে পারেনি বিএনপি

আবদুল ওহাব, বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: ০২:৫৫, ২৪ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বগুড়ায় হরতালে রাজপথে নামতে পারেনি বিএনপি

ছবি: বহুমাত্রিক.কম

বগুড়া : বগুড়ায় বিএনপির ডাকা আধাবেলা হরতালে কঠোর অবস্থানে ছিল পুলিশ। শহরের মোড়ে মোড়ে ছিল পুলিশের দৃঢ় অবস্থান। পুলিশ র‌্যাব ও আইন শৃংখলা বাহীনির টহলে বিএনপি নেতাকর্মী সহ বেশীরভাগ লোকজনের মাঝে ছিল এক ধরনের অজানা আতংক। তবে শহরজুড়ে পুলিশের অবস্থান, টহল, নাশকতা প্রতিরোধের বলয় এবং নেতাকর্মীদের আগেই পুলিশের অবস্থান দেখে রাজপথে নামতে পারেনি বিএনপি।

হরতাল পুর্ব রাতে শহরের হাকির মোড় এলাকা থেকে জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মেহেদী হাসান হিমু, জেলা জাসাসের সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর দেলোয়ার হোসেন পশারী হিরু সহ ১০ জনকে আটক করা হয়। জেলার অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী বিষয়টি নিশ্চিত করেন। তবে জেলা বিএনপির সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন তাদের ১৩ নেতাকর্মীকে আটকের অভিযোগ করেছেন।

শনিবার হরতাল চলাকালে সকাল সাড়ে ৭ টায় শহরের নওয়াববাড়ি জেলা বিএনপির কার্যালয়ে গিয়ে দেখা যায়, তালাবদ্ধ কার্যালয়ের সামনে বিপুলসংখ্যক পুলিশের অবস্থান। সাতমাথায় জলকামান ও এপিসি নিয়ে অবস্থান নিয়েছে বিপুলসংখ্যক পুলিশ। শহরের জিরোপয়েন্ট, দত্তবাড়ী, মফিজ পাগলার মোড়, তিনমাথা রেলগেট, বাসষ্ট্যন্ড, বিমান মোড়, শাকপালা, খান্দার ও বনানী সহ শহরের গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন ছিল বিপুল সংখ্যক পুলিশ। এছাড়াও শহরজুড়ে চলে পুলিশ ও অন্যান্য আইন শৃংখলা বাহীনির টহল। যা দৃষ্টি কাড়ে সকলের। ফলে পিকেটিং বা হরতালের ক্ষতিকর কোন প্রভাব পড়তে দেখা যায়নি।

এদিকে মহাসড়কেও দেখাযায় পুলিশের কঠোর অবস্থান। মহাসড়কের বনানী, শাজাহানপুর, নয়মাইল, মেডিকেল, তিনমাথা রেলগেটে সহ গুরুত্বপুর্ণ স্থানগুলোতে পুলিশের অবস্থান ছিল দৃঢ়। সকাল ১০টা পর্যন্ত কোথাও দেখা মেলেনি বিএনপির নেতা-কর্মীদের। অন্যদিকে যুবলীগ হরতালের বিপক্ষে সাতমাথা জিরো পয়েন্টে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

তবে হরতাল চলাকালে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটলেও দুপুর পর্যন্ত মহাসড়কে দুরপাল্লার যানবাহন চলাচল ছিল অন্যান্য দিনের চেয়ে কিছুটা কম। স্বাভাবিক ছিল ট্রেন ও স্থানীয় যানবাহন বাস, ট্রাক,মাইক্রোবাস, প্রাইভেট কার, রিকশা, অটোরিকশা, ইজিবাইক ও থ্রি-হুইলার।

উল্লেখ্য, গাড়ি পোড়ানোর একটি মামলায় কারাগারে পাঠানো বগুড়া জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলামের মুক্তির দাবিতে জেলা বিএনপি আজ বগুড়ায় আধাবেলা হরতাল ডাকে। ২০১৫ সালের একটি গাড়ি পোড়ানো মামলায় নথিতে পলাতক থাকা বিএনপি নেতা সাইফুল ইসলাম গত বৃহস্পতিবার বগুড়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১-এর আদালতে আত্মসমর্পণ করলে বিচারক ইমদাদুল হক তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আদালতের আদেশের পরপরই জেলা বিএনপির পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে এই হরতালের ডাক দেওয়া হয়। নিরাপত্তার স্বার্থে সাইফুল ইসলামকে শুক্রবার ২২ সেপ্টেম্বর বগুড়া থেকে গাজীপুর কাশিমপুর কারাগারে পাঠিয়ে দেয় কারা প্রশাসন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer