Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বগুড়ায় ঈদুল ফিতর উদযাপন

আবদুল ওহাব, বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৪৭, ২৬ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বগুড়ায় ঈদুল ফিতর উদযাপন

ছবি: বহুমাত্রিক.কম

বগুড়া : ধর্মীয় ভাব গাম্ভীর্য ও আনন্দ উদ্দীপনায় বগুড়ায় উদযাপিত হলো ঈদুল ফিতর। একমাস সিয়াম সাধনার পর ঈদের নামাজ পড়তে বগুড়ার বিভিন্ন ঈদগাহ ময়দানে যান বিভিন্ন বয়সের লাখো মুসলমান।

সোমবার সকালে দলে দলে মানুষ বিভিন্ন ঈদগাহ ময়দান ও মসজিদে ছোটে ঈদের নামাজ আদায় করতে। বগুড়া ঈদগাহ ময়দানে ঈদের প্রথম জামাত হয় সকাল সাড়ে ৭টায়। এমনিভাবে বগুড়ার বিভিন্ন উপজেলা সদর ও গ্রাম গঞ্জে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সরকারি কর্মকর্তা, বিভিন্ন শ্রেণি পেশা ও নানা বয়সী মানুষ ঈদগাহে নামাজ পড়েন। নামাজ শেষে বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়।

সৃষ্টিকর্তার উদ্দেশ্যে দু হাত তুলে বলা হয় “হে আল্লাহ, বালা মুসিবত থেকে তুমি আমাদের হেফাজত কর।”বাংলাদেশে সুখ শান্তি ও সমৃদ্ধি দান করো। জামাত শেষে পরস্পরের সঙ্গে কোলাকোলি ও কুশল বিনিময়ের মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন সবাই।

তবে জঙ্গি হামলার প্রেক্ষাপটে এবারের ঈদ জামাত ঘিরে ছিল কঠোর নিরাপত্তা ব্যবস্থা। যারা ঈদ জামাতে অংশ নিতে এসেছেন, তাদের যেতে হয়েছে তল্লাশির মধ্য দিয়ে। জায়নামাজ ছাড়া আর কিছু যাতে কেউ সঙ্গে না আনেন, সে বিষয়ে আগেই সবাইকে সতর্ক করেছিল পুলিশ। তবে প্রতিবারের মতো এবারও ঈদের নামাজ পড়তে অনেক ঈদগাহে পুরুষদের পাশাপাশি নারীদের জন্য ছিল বিশেষ ব্যবস্থা।

এদিকে আবহাওয়া অনুকুল হওয়ায় ঈদ জামাতে ও পথে বৃষ্টির ভোগান্তিতে পড়তে হয়নি মুসল্লীদেরকে।
ঈদ উপলক্ষে ঈদগাহ ময়দান ও আশপাশের সড়ক ও বহুতল ভবনগুলো সাজানো হয়েছে নতুন সাজে। ঈদপুর্ব রাত থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনে আলোকসজ্জা ও ঝিলিমিলি বাতী মনকে দুলিয়ে দিচ্ছে অনবীল উদ্দীপনা ও আনন্দে। বিশেষ করে ছোট ছোট ছেলে মেয়ে ও কিশোর কিশোরীরা আনন্দে মাতোয়ারা হয়ে ঘুড়ে বেড়াচ্ছে শহর ও গ্রাম গঞ্জের আঁকা-বাঁকা সড়ক অলি-গলি আর মেঠো পথে।

সব মিলিয়ে বগুড়ার বিভিন্ন উপজেলা ও গ্রাম-গঞ্জে উৎসবমুখর পরিবেশে উদ্যাপিত হয়েছে ঈদুল ফিতর।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer