Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

বইমেলায় কবি নাসরীন আক্তার রুবি’র দু’টি বই

এস এম মুকুল

প্রকাশিত: ০২:২৯, ২৬ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বইমেলায় কবি নাসরীন আক্তার রুবি’র দু’টি বই

ঢাকা : শিক্ষকতা পেশাকে যারা রসহীন বা রাশভারি পেশা মনে করেন তাদের ধারণা পাল্টে দিবেন কবি নাসরীন আক্তার রুবি। তিনি শিক্ষকতার মতো জটিল দায়িত্বপূর্ণ পেশায় নিয়োজিত থেকেও সাহিত্য অঙ্গনে নিজের প্রতিভার স্বাক্ষর রাখছেন প্রতিক্ষণে।

লেখিকা জীবন চলার পথে জীবনের নানান বাঁকে নানান আঙ্গিকে জীবনকে দেখার প্রতিফলনই যেন প্রকাশ করেন অনবদ্য কবিতায় বর্ণমালার সুক্ষ্ম গাঁথুনিতে। সুখ-দুঃখ, হাসি-কান্না তো আছেই, কবি তাঁর কবিতায় তুলে ধরার চেষ্টা করেন কিছু মূল্যবোধ, কিছু অনুভ’তি- মানব জীবনের মানবীয় মলিনতাও ফোটে উঠে তাঁর কাব্যিক রসময়তায়।

কবি নাসরীন আক্তার রুবি’র কবিতা পড়লে বুঝা যায় যে কিভাবে শ্রেণীকক্ষে পাঠদানের মতো দক্ষ ও দায়িত্বশীল শিক্ষকের শব্দমাল্যের গাঁথুনিতে কথাগুলো, গল্পগুলো, দুঃখ আর আবেগ অনুভ’তিগুলো কিভাবে যেন কবিতা হয়ে উঠে। শিক্ষকতা পেশায় শাসন যেমন দরকার তেমনি সোহাগও দরকার। শিক্ষিকা, লেখিকা ও কবি তার ত্রিগুণে গুণান্বিত দক্ষতায় সূচারুভাবে শাসন চালান গল্পের-ছলাকলায়। আবার নাসরীন আক্তার রুবি’র কাব্য রচনায় মায়াবী-দরদী শব্দ-বাক্যের খেলা বিশেষভাবে লক্ষণীয়। গল্প বলারও আছে নিজস্ব। শিক্ষকতা পেশাদারিত্বের মাঝেও তিনি লিখে যাচ্ছেন নিরন্তর।

এবারের অমর একুশে বইমেলা ২০১৭ তে প্রকাশিত হয়েছে তাঁর দুটি বই। কাব্যগ্রন্থ নীলগিরি যাবো আমি’-তে ৫০টি কবিতা স্থান পেয়েছে। পাঠন উপযোগি সব ধরণের কবিতাই আছে- যা কবিতাপ্রেমীদের আনন্দের পাশাপাশি ভাবনার দরজা খুলে দিবে। অপর গ্রন্থটি ছোট গল্পের। একজন মনিয়ার চলে যাওয়া’ ছোট গল্পের গ্রন্থটিতে ১০টি স্থান পেয়েছে। গল্পগুলোর শিরোণাম- অবসান, তৃপ্তি, শেষ আশ্রয়, না ফুটিতে, এভাবেই, একজন মনিয়ার চলে যাওয়া, পাহারে কদিন, কালোচিত, নতুন জীবন এবং নীলকন্ঠ।

বই দুটির প্রকাশক "উড়াল প্রকাশ। প্রচ্ছদ আলী সিদ্দিক। দাম রাখা হয়েছে ১২০ করে। এছাড়াও লেখিকার প্রথম প্রকাশিত বই কবিতার নাম নীল প্রজাপতি ও খসে যাওয়া তারা। কবি ও লেখিকা নাসরীন আক্তার রুবি শিক্ষকতা পেশায় নাসরিন আক্তার খানম নামে পরিচিত। তিনি প্রধান শিক্ষক, শহর বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুনামগঞ্জ সদরে অবস্থান করছেন। ২০১৬ সালে সুনামগঞ্জ জেলার শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে তিনি গৌরবময় পেশাদারিত্বের সন্মান অর্জন করেছেন। বই দুটি পাওয়া যাবে প্রতিভা প্রকাশের ২০১ ও ২০২ নং স্টলে।

এস এম মুকুল : লেখক, কলামিস্ট ও বিশ্লেষক

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer