Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

বই বিতরণ উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩৫, ৩১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বই বিতরণ উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী

ঢাকা : অন্যান্য বছরের মতো এ বছরও পয়লা জানুয়ারি বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে চার রঙের নতুন পাঠ্যপুস্তক তুলে দেয়ার উৎসব উদ্যাপন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আগামীকাল সকাল ১০টায় বই বিতরণ উৎসব-২০১৭-এর উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অর্থমন্ত্রী আবুল-মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে এ উৎসবের উদ্বোধন করবেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান এমপি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন। উৎসবে সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান।

উৎসবে আরো উপস্থিত থাকবেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামালসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের অন্যতম প্রধান উপকরণ হলো পাঠ্যপুস্তক। ২০১০ শিক্ষাবর্ষ থেকে এনসিটিবির কারিকুলাম অনুসরণে সকল ক্যাটাগরির শিক্ষার্থীদের মাঝে শতভাগ নতুন পাঠ্যপুস্তক প্রদান করা হচ্ছে। ২০১৭ শিক্ষাবর্ষে প্রাথমিক ও প্রাক-প্রাথমিক স্তরে ২ কোটি ৪৯ লাখ ৮৩ হাজার ৯৯৩ জন শিক্ষার্থীর মধ্যে ১১ কোটি ৫৫ লাখ ২৬ হাজার ৯৫২ কপি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। প্রথমবারের মতো প্রাক-প্রাথমিক পর্যায়ে সারাদেশে ৫টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী শিক্ষার্থীদের মাঝে ৮ ধরনের পঠন-পাঠন সামগ্রী বিতরণ করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer