Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বই পড়ার পুরস্কার হিসেবে ১০ লক্ষাধিক বই বিতরণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২৪, ২৩ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বই পড়ার পুরস্কার হিসেবে ১০ লক্ষাধিক বই বিতরণ

ছবি : পিআইডি

ঢাকা : বিশ্ব বই ও কপিরাইট দিবস উপলক্ষে আজ রোববার বই পড়া কর্মসূচির আওতায় দেশব্যাপী ১০ লক্ষাধিক বই পুরস্কার হিসেবে বিতরণ করা হয়েছে।

কেন্দ্রীয়ভাবে ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি এন্ড একসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ), বাংলাদেশ ন্যাশন্যাল কমিশন ফর ইউনেস্কো (বিএনসিইউ) এবং বিশ্বসাহিত্য কেন্দ্র এ অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে বলেন, পাঠ্যাভ্যাস উন্নয়ন কর্মসুচির আওতায় দেশের ২৫০টি উপজেলায় সেকায়েপ প্রকল্পভুক্ত ১২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ৬ লাখ ৫২ হাজার পাঠক বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে।

তিনি পুরস্কার হিসেবে প্রতিষ্ঠানসমুহে ১০ লক্ষাধিক বই বিতরণ করা হবে জানিয়ে বলেন, প্রতিষ্ঠানগুলোর ২০ লাখ ৭০ হাজার পাঠক বই পড়া কর্মসূচিতে অংশগ্রহণ করে। আজ ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির ৬ লাখ ৫২ হাজার ছাত্রছাত্রীর হাতে পুরস্কারের এ বই তুলে দেয়া হচ্ছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, সেকায়েপ প্রকল্পের মাধ্যমে ২৫০টি উপজেলার ১২ হাজার ১১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি চালু রয়েছে। এ প্রকল্পের মাধ্যমে ডিসেম্বর ২০১৬ পর্যন্ত ৬১ লাখ ৬০ হাজার ছাত্রছাত্রী বই পড়ার সুযোগ পেয়েছে। ২০১৭ সালে আরো ২১ লাখ ছেলেমেয়ে বই পড়ার সুযোগ পাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, এ প্রকল্পের ফলে ছাত্রছাত্রীরা বই পড়ার সুযোগ পাবে এবং তাদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে উঠবে। নতুন প্রজন্মের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তোলা এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। বই পড়ার জন্য আজ সারাদেশে সাড়ে ৬ লাখ ছাত্রছাত্রীকে পুরস্কার দেয়া হচ্ছে।

সেকায়েপ প্রকল্প পরিচালক ড. মো. মাহামুদ-উল-হকের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং ইউনেস্কো ঢাকা অফিসের হেড এন্ড রিপ্রেজেন্টেটিভ মিজ বিয়াট্রিস কালডুন এবং পাঠ্যাভ্যাস উন্নয়ন কর্মসূচির কো- টিম লিডার শরীফ মো. মাসুদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

পরে শিক্ষামন্ত্রী কেন্দ্রীয় পর্যায়ে ঢাকার পার্শ্ববর্তী ৭টি উপজেলার ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের বই পড়া প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীদের মাঝে পুরস্কারের বই বিতরণ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer