Bahumatrik Logo
২০ অগ্রাহায়ণ ১৪২৩, রবিবার ০৪ ডিসেম্বর ২০১৬, ৪:১০ অপরাহ্ণ

ফ্রাঙ্কোফলি ফেস্টিভ্যালে মানুষের ঢল


১৩ জুন ২০১৬ সোমবার, ০৯:৫৪  এএম

সদেরা সুজন, কানাডা থেকে

বহুমাত্রিক.কম


ফ্রাঙ্কোফলি ফেস্টিভ্যালে মানুষের ঢল

ফ্রাঙ্কোফলির চতুর্থ দিনে মন্ট্রিয়লের ডাউনটাউনের প্লেস দ্যা আটসে বেশ জমেছে। যদিও এবছর ফেস্টিভ্যালটির শুরু থেকেই আবহাওয়া অনুকুলে নেই, আর মাত্র ক’দিন পরে সামার হলেও শৈত প্রবাহ ফের জেঁকে বসেছে, তন্মেধ্যে মেঘাচ্ছন্ন আকাশ আর থেমে থেমে বৃষ্টিতে অনুষ্ঠানের ছন্দপতন ঘটেছে।

বৈরী আবহাওয়া এবং কিছুটা শৈত প্রবাহের মাঝেও হাজার হাজার মানুষের মিলন মেলায় পরিণত হয়েছিলো প্লাস দ্যা আটর্সের ফেস্টিভ্যাল এলাকায়। ফ্রাঙ্কোফলির ২৮তম আসরের দ্বিতীয় দিন শুক্রবার রাতে বিভিন্ন মঞ্চ থেকে Joseph Edgar, Nach, Manu Militari, Maarc Dupre, Jean Leloup, Steve Veilleux, William Sevigny, Souldia x Rymz, সঙ্গীত পরিবেশন করেন। রাত ন’টায় বেল এর বিশাল মঞ্চে পপ সিঙ্গার Marie-Pierre Arthur, Alexandre Désilets, ian Kelly, Chloé Lacasse যৌথভাবে গান পরিবেশন করেন।

শনিবার বিকেল থেকে বিভিন্ন মঞ্চ থেকে সঙ্গীতানুষ্ঠান চলছিলো। Laurence Jalbert, Marc Dupre, Gainsbourg Symphonique, Jean Leloup Solo, Thomas Fersen Solo Oxmo Puccino, এবং Pierre Lapointe সহ অনেক খ্যাতিনামা সঙ্গীত শিল্পী এবং মিউজিশিয়ানরা সুর আর যন্ত্রের জাদুতে বিমোহিত হয়েছিলো হাজার হাজার দর্শক শ্রোতা। তবে রাত ন’টার বাজার অনেক পূর্ব থেকেই প্রধান এবং বিশাল মঞ্চস্থল কানায় কানায় ভরে গিয়েছিলো।

রাত ন’টা কখন বাঁজবে। অবশেষে বিশাল মঞ্চ কেঁপে উঠলো ঝংকার আর হাজার হাজার মানুষের উৎফুল্ল চিৎকারে । তাদের প্রিয় শিল্পী Pierre Lapointe এর গান শোনার জন্য। বর্তমান সময়ের একজন জননন্দিত কন্ঠ শিল্পী। তাঁর কন্ঠে গান শোনার জন্য আবালবৃদ্ধবণিতারা উপস্থিত হয়ে গানের তালে তালে নৃত্য করেছেন। একইভাবে বৈরী আবহাওয়ার মাঝেও রোববার রাতে Yves Lambert, Ariane Brunet, Canailles, Frederic Giroux এর গান শোনার জন্য হাজার হাজার মানুষের ঢল নামে।

রাত ন’টায় বেল এর বিশাল মঞ্চে Canailles দলের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করে। হাজার হাজার সঙ্গীত প্রিয় মানুষের উন্মাতাল নৃত্যে কেঁপে উঠে মন্ট্রিয়লের ডাউনটাউন। রাত ১২টা পর্যন্ত ফেন্টিভ্যাল এলাকার বিভিন্ন মঞ্চ থেকে বিরতীহীন গান পরিবেশিত হয় ইনডোরে ভোর তিনটা পর্যন্ত শো চলছিলো।

ফেস্টিভ্যাল এলাকায় রয়েছে রকমারি স্যুভেনির ষ্টোর, খাবার স্টল, বিনোদন মূলক অনুষ্ঠানসহ রয়েছে বিভিন্ন শিল্পীর সিডি আর ডিভিডির ষ্টোর।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।