Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

ফোরজি লাইসেন্সের আবেদনের জন্য সকল এমএনও যোগ্য

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ২৪ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ফোরজি লাইসেন্সের আবেদনের জন্য সকল এমএনও যোগ্য

ঢাকা : পাঁচটি মোবাইল নেটওয়ার্ক অপারেটরের (এমএনওএস) সবকটিই ফোরজি লাইসেন্সের জন্য আবেদনের যোগ্যতা অর্জন করেছে।

মার্চে আরো দ্রুত ইন্টারনেট সেবা প্রদানের লক্ষ্যে টেলিকম রেগুলেটরের শর্তাদি পূরণ করায়, তাদেরকে ফোরজি/এলটিই লাইসেন্সের জন্য যোগ্য এমএনও আবেদনকারীর তালিকাভুক্তির এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

টেলিকম রেগুলেটরির একজন মুখপাত্র জানান, আসন্ন স্পেকট্রাম অকশনে অংশ নিতে চারটি মোবাইল নেটওর্য়াক অপরেটরই যোগ্য।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন আগামী ২৫ জানুয়ারি যোগ্য এমএনওএস’র নাম ঘোষণা করবে। বিটিআরসি’র সচিব এবং মুখপাত্র সারওয়ার আলম বাসসকে বলেন, ফোরজি/ এলটিই লাইসেন্স এবং স্পেকট্রাম অকশনে অংশ নিতে আবেদনকারিদের মধ্যে সকলেই প্রত্যাশিত শর্তাদি পূরণ করেছে। রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিটক, এবং গ্রামীন ফোন, বাংলালিং, রবি এবং সিটিসেল ফোরজি / এলটিই লাইসেন্সের জন্য গত ১৪ জানুয়ারি আবেদন করে।

এদের মধ্যে কেবলমাত্র টেলিটক ছাড়া চারটি এমএনও স্পেকট্রাম অকশনের অংশ গ্রহণের জন্য আবেদনপত্র জমা দেয়। মুখপাত্র আরো জানান, বিটিআরসি ফোরজি/ এলটিই লাইসেন্স এবং স্পেকট্রাম অকশন আবেদন পত্র মূল্যায়ন করতে দুটি পৃথক কমিটি গঠন করে।

কমিটি মঙ্গলবার তাদের রিপোর্ট জমা দিয়েছে। দেশের প্রথম এবং একমাত্র সিডিএমএ ভিত্তিক মোবাইল ফোন অপারেটর সিটিসেল গত বছরের অক্টোবরের পর থেকে সেবাদান বন্ধ রেখেছে। তারাও এই লাইসেন্সের জন্য আবেদন করেছে। সিটি সেলের থ্রিজি লাইসেন্স নেই। তারা এই প্রথম লাইসেন্সের জন্য আবেদন করে। গত ৪ ডিসেম্বর বিটিআরসি ফোরজি/এলটিই লাইসেন্সএকটি এবং স্পেকট্রামের জন্য একটি রোড ম্যাপ ঘোষণা করে। বিটিআরসি ২১০০এমএইচজেড, ১৮০০এমএইচজেড এবং ৯০০ এমএইচজেড ব্যান্ডে এই অকশন করবে।

বিটিঅঅরসি’র চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এর আগে বলেন, তারা ফোরজি/এলটিই লাইসেন্স প্রদানের জন্য সুপারিশ সম্বলিত যোগ্য এমএনওএস’র তালিকা ডাক টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ে পাঠাবে।

রোডম্যাপ অনুযায়ি আগামী ২৫ জানুয়ারি অকশনের জন্য যোগ্য আবেদনকারিদের তালিকা প্রকাশ করা হবে। টেলিকম অপারেটর আগামী ১৪ ফেব্রুয়ারি বিজয়ী অপারেটরদের নাম ঘোষণা করবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer