Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘ফিলিস্তিনিদের ওপর বর্ণবাদী শাসন কায়েম করেছে ইসরাইল’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৬, ১৬ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘ফিলিস্তিনিদের ওপর বর্ণবাদী শাসন কায়েম করেছে ইসরাইল’

 

ঢাকা : জাতিসংঘের একটি কমিশন এক রিপোর্টে ইসরাইলকে একটি বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র হিসেবে বর্ণনা করেছে। প্রতিবেদনটি প্রকাশের পর তাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইল। আর যুক্তরাষ্ট্র তা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

আগেও বিভিন্ন সময়ে ইসরাইলকে বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র বলে সমালোচনা শুনতে হয়েছে। তবে এই প্রথমবারের মতো জাতিসংঘের কোন সংস্থা ইসরাইলকে বর্ণবৈষম্যবাদী রাষ্ট্র হিসেবে আখ্যা দিলো।

জাতিসংঘের পশ্চিম এশিয়া বিষয়ক অর্থনৈতিক ও সামাজিক কমিশনের প্রতিবেদনে এমন সমালোচনা করা হয়েছে। সংস্থাটি বলেছে ইসরাইল, ফিলিস্তিনি জনগণের ওপর এক ধরনের বর্ণবৈষম্যমূলক শাসন ব্যবস্থা কায়েম করেছে।

কমিশনের প্রধান রাইমা খালাফ বলেছেন এই প্রতিবেদনে স্পষ্ট করে আরো বলা হয়েছে যে ইসরাইল ফিলিস্তিনি জনগণের ওপর নিপীড়ন চালাচ্ছে। এই কমিশন পশ্চিম এশিয়ার ১৮ টি আরব দেশ নিয়ে গঠিত।

মিজ খালাফ জানিয়েছেন সদস্য দেশগুলোর অনুরোধে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে। প্রতিবেদনটি প্রকাশের পর ইসরাইল ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। একে নাৎসি কায়দায় অপপ্রচার বলে উল্লেখ করে ইসরাইল সরকার বলেছে মধ্যপ্রাচ্যে তারাই একমাত্র গণতান্ত্রিক দেশ এবং এই প্রতিবেদনের মাধ্যমে তাদের এই অবস্থানকে ক্ষুন্ন করার চেষ্টা চালানো হচ্ছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র এই প্রতিবেদন প্র্যাহারের দাবি জানিয়েছে।

এদিকে জাতিসংঘ সদর দপ্তর থেকে বলা হচ্ছে এমন রিপোর্ট প্রকাশের আগে তাদের সাথে পরামর্শ করা হয়নি।

জাতিসংঘের একজন মুখপাত্র জানিয়েছেন এই প্রতিবেদন মহাসচিব আন্তোনিয় গুতেরেসের মতামতের প্রতিফলন নয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer