Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ফিলিপাইন সরকার চুরির অর্থ ফেরতে সদিচ্ছা দেখিয়েছে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৮, ১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ফিলিপাইন সরকার চুরির অর্থ ফেরতে সদিচ্ছা দেখিয়েছে : আইনমন্ত্রী

ঢাকা : বাংলাদেশ ব্যাংক থেকে চুরি হওয়া রিজার্ভ ফেরতে ফিলিপাইন সরকার সব ধরণের ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

ফিলিপাইন থেকে ফিরে বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আনিসুল হক বলেন, ফিলিপাইনে আইন প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। আইন প্রতিমন্ত্রী, তাদের চিফ প্রসিকিউটর, আমাদের এই মামলাগুলো যারা দেখছেন তারাও প্রতিনিধি দলের সদস্য ছিলেন। আমরা মামলার ব্যাপারে খোলাখুলি আলাপ করেছি।

তিনি বলেন, সেই বৈঠকে আমরা আরসিবিসি (রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন) দায় স্বীকার করেছে, এ যুক্তি উল্লেখ করেছি। তারাও বলেছেন, আরসিবিসি যেহেতু দায় স্বীকার করেছে। আরসিবিসিকে সেই টাকাটা ফেরত দিতেই হবে। সেক্ষত্রে আমি বলব ফিলিপাইন সরকার এই টাকা আদায়ের ব্যাপারে তাদের সদিচ্ছা প্রকাশ করেছে। তারা সব ধরণের ব্যবস্থা গ্রহণ করবেন বাংলাদেশের পক্ষে। কথায় এবং কাজে আমাদের তারা বুঝিয়েছেন।

গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলংকায় আর বাকি ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে।

শ্রীলংকায় যাওয়া ২ কোটি ডলার ফেরত পাওয়া গেছে বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer