Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

ফিরে আসছে ঐতিহ্যের সেই কলের গান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৭:৫৭, ৩০ জুন ২০১৭

আপডেট: ০৮:২৩, ৩০ জুন ২০১৭

প্রিন্ট:

ফিরে আসছে ঐতিহ্যের সেই কলের গান

ঢাকা : বহু দশক ধরে এ উপমহাদেশের সঙ্গীত পিপাসু মানুষদের চাহিদা মিটিয়ে আসা গ্রামোফোন বা ‘কলের গান’ আবারও ফিরে আসছে। ‘পুরাতনই চিরনতুন’ এই চিন্তা থেকে বিশ্ববিখ্যাত ইলেকট্রনিক পণ্যবাজারজাত করা প্রতিষ্ঠান সোনি নতুন করে এই কলেরগান ফিরিয়ে আনছেন। 

সোনি জানিয়েছে পুড়নো গানের চাহিদা আবার বাড়ছে। তাই এই পুরনো গানকে এই ‘ওল্ড ইজ গোল্ড’ স্টাইলে ফেরত দিয়ে চাইছেন তারা। জাপানের দক্ষিণ-পশ্চিম টোকিয়োর একটি ফ্যাক্টরিকে তারা এই রেকর্ড বানানোর দায়িত্ব দিয়েছেন। ২০১৮-র মার্চ থেকেই এই কাজ শুরু হবে।

জাপানি এই সংস্থা শেষ ভিনাইল রেকর্ড বানিয়েছিল ১৯৮৯ সালে। সত্তরের দশকে সোনি বছরে ২০০ মিলিয়ন রেকর্ড তৈরি করত। কিন্তু সিডির চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে তারা রেকর্ড বানানো বন্ধ করে দেয়। পরে ইন্টারনেট ডাইনলোডের চাহিদা বাড়ায় সিডি তৈরিও একসময় কমিয়ে দেয় তারা।

কিন্তু এবার তাদের হাত ধরেই বাজারে আবার ফিরছে গ্রামাফোন রেকর্ড। তারা মনে করছে গ্রামাফোনের মধ্যে একটা নস্টালজিক ব্যপার আছে যেটা নতুন জেনারেশন দারুণ ভাবে পছন্দ করবে।

উল্লেখ্য, কালজয়ী বহু বাংলা গান কলের গানে আত্মপ্রকাশ করে মানুষের মন জয় করতো। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অসংখ্য গান এই কলের গানের মাধ্যমে গ্রামবাংলার লাখো মানুষের কাছে পৌছে গিয়েছিল। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer