Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ফসলে কীটনাশক : কার্যকারিতা শেষ না হতেই যাচ্ছে বাজারে

শেখ হেদায়েতুল্লাহ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৪১, ১০ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ফসলে কীটনাশক : কার্যকারিতা শেষ না হতেই যাচ্ছে বাজারে

ছবি: বহুমাত্রিক.কম

খুলনা : ফসলি জমিতে ব্যাপকহারে কীটনাশক ব্যবহার হচ্ছে। বিশেষ করে সবজিতে কীটনাশকের ব্যবহার অনেক বেশি। কোন কোন সবজি রয়েছে যাতে একদিন পর একদিন কীটনাশক দেয়ার প্রয়োজন হয়।

কৃষিবিদদের মতে কীটনাশকের ক্ষতিকর দিক থেকে রেহাই পেতে সাতদিন থেকে ১৫দিন পর্যন্ত সময় লাগে। কিন্তু চাষিরা এই সময়ের অনেক আগেই সবজি বাজারে তুলে থাকেন। তাছাড়া নির্দিষ্ট সময়ে সবজি ক্ষেত থেকে সংগ্রহ না করলে তা খাওয়ার অনুপোযোগি হয়ে পড়ে।

শুধুমাত্র ফসলি জমিতে কীটনাশক ব্যবহার হয় না। বাসাবাড়ি ও শিল্প প্রতিষ্ঠানেও কীট নাশকের ব্যবহার হয়ে থাকে। খুলনা অঞ্চলে সংশ্লিষ্টদের সাথে আলাপকালে এসকল তথ্য জানা গেছে।

জানা যায়, কীটনাশক এক ধরনের বিষাক্ত পদার্থ যা কীটপতঙ্গকে মেরে ফেলতে সহায়তা করে। রাসায়নিক পদার্থের সাহায্যে প্রস্তুতকৃত কীটনাশক মূলতঃ পোকা-মাকড় নির্মূলের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এর প্রয়োগে পোকামাকড়ের ডিম, লার্ভাও বিনাশ ঘটে থাকে। কৃষিক্ষেত্রসহ চিকিৎসা, শিল্প-প্রতিষ্ঠান ও গৃহস্থালী কর্মকান্ডে প্রয়োগ করা হয়। বিংশ শতাব্দিতে কৃষির উৎপাদন বৃদ্ধিতে প্রধান নিয়ামক হিসেবে কীটনাশকের ব্যবহারকে উপজীব্য করে বিস্তৃতি ঘটেছে বলে মনে করা হয়।

নির্দিষ্ট সময়ের আগে সবজি সংগ্রহ করা হলে, শাকসবজির সাথে কীটনাশক মিশ্রিত খাবার খেয়ে অনেক সময় তা মানুষের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। পাশাপাশি ব্যবহৃত প্রায় সকল ধরনের কীটনাশকই পরবর্তীতে জীববৈচিত্রে ব্যাপক প্রভাব ফেলেছে বলে ধারণা করা হয়। অনেক ধরনের কীটনাশক মানুষের জন্যেও ক্ষতিকর। কিছু কিছু কীটনাশক খাদ্য শৃঙ্খলেও প্রভাববিস্তার করেছে। ফসল বৃদ্ধিকল্পে আধুনিক চাষাবাদে কীটনাশক, উদ্ভিদের পরাগায়ণ, সার প্রয়োগ এবং প্রযুক্তির ক্রমবর্ধমান উন্নয়নের মাধ্যমে ক্রমবর্ধমান চাহিদা মেটানোর প্রাণপণ প্রয়াস চালানো হচ্ছে। এরফলে, পরিবেশের ভারসাম্যহীনতাসহ জীববৈচিত্র্যের ধ্বংসাযজ্ঞ দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে এবং মানব স্বাস্থ্যের উপর নেতিবাচক ও বিরূপ প্রভাব ফেলছে।

খোঁজ নিয়ে জানা যায়, বাজারে বর্তমানে ৩০টি গ্রুপের কীটনাশক পাওয়া যায়। তারমধ্যে কাটাপ নামের গ্রুপের কীটনাশক ব্যবহার হয়, ধান ও সবজিতে। ক্লোরোফাইরিফস গ্রুপের কীটনাশক ব্যবহার করা হয় ধানের পোকামাকড় মারতে। সাইফারমেথ্রিণ ব্যবহৃত হয় ধান ও সবজিতে। ফেনডিনারেট ব্যবহৃত হয় সবজিতে। কারবারিল ব্যবহৃত হয় আম ও সবজিতে।

ক্লোরোফাইরিনল+সাইফারমেথ্রেণ যুক্ত গ্রুমের কীটনাশক ব্যবহৃত হয় ধান ও সবজিতে। ইমিডাক্লোরোফিড ব্যবহৃত হয় সীমজাতীয় সবজিতে। ক্লোরোনিট্রিল ট্রিফল ব্যবহৃত হয় ধানে। থাইমোথামেক্স ব্যবহৃত হয় সবজিতে। এরামেট্রিণ বেনজয়েন্ট ব্যবহৃত হয় সবজিতে। এসকল কীটনাশকের ক্ষতিকর অবস্থা থাকে ১৪ থেকে ২১ দিন।

সবজির মধ্যে বেগুনে একদিন পর একদিন কীটনাশক দেয়ার প্রয়োজন হয়। আর সীমজাতীয় সবজিতে কীটনাশক প্রয়োগ করতে হয় সপ্তাহে কমপক্ষে ১দিন। এসকল সবজিতে কীটনাশক পয়োগের পর কার্যকারিতা শেষ হওয়ার আগেই চাষিরা বাজারে তুলছে বিক্রির জন্য।

আমাদের দেশে প্রধানতঃ চীন ও ভারত থেকে কীটনাশক আমদানি করা হযে থাকে। কীটনাশক আমদানীকারকদের মধ্যে সিনজেন্টা, অংকুর, বায়ার, সেমকো, সেতু, হেট্রাম মিমপেস, অটো, মেনেটিকা ও পেট্রোকেম উল্লেখযোগ্য।

শোভনা গ্রামের সবজি চাষি আব্দুল বারেক বলেন, সবজিতে কীটনাশক না দিলে পোকায় খেয়ে সাবাড় করে ফেলে। তাই কীটনাশক দিতে হয়। তাছাড়া হাইব্রিডজাতের সবজিতে সার কীটনাশক ছাড়া ফলন পাওয়া দুষ্কর। কীটনাশক প্রয়োগের কতদির পর সবজি বাজারে তোলা হয় এমন প্রশ্নের জবাবে বলেন, সীম, বরবটি , ঢেঁড়শ একদিন পার একদিন বাজারে তুলতে হয়। না হলে তা পেকে যায়। টমেটো লালচে আকার ধারণ করলে তা তুলে ফেলতে হয়। না হলে গাছে ফলন কমে যায়।

ডুমুরিয়া উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ শেখ নজরুল ইসলাম বলেন, বর্তমানে যে সব সবজির আবাদ হচ্ছে তাতে কীটনাশক ব্যবহার না করলে ভাল ফলন পাওয়া যায় না। তবে আমরা বিষমুক্ত সবজি আবাদের জন্য কৃষকদের উদ্ভুদ্ধ করছি। মাঠ পর্যায়ে এ বিষয়ে নিয়মিত কৃষকদের প্রশিক্ষণও দেয়া হচ্ছে।

তিনি বলেন, আমন ধানের দেশীয় প্রজাতিতে তেমন পোকা না লাগলেও হাইব্রিড জাতের ধানে কীটনাশক দেয়ার প্রয়োজন পড়ে। তবে আমরা ধান ক্ষেতে পোকা মাকড় দমনে আলোর ফাঁদ, পার্সিক (ক্ষেতে পাখি বসার সুবিধা) পদ্ধতি ব্যবহারের জন্য কৃষকদের উৎসাহ দিই। আর এ পদ্ধতিতে ভাল ফলও পাওয়া যায়।

ক্ষেতে পাখি বসার সুবিধা) পদ্ধতি ব্যবহারের জন্য কৃষকদের উৎসাহ দিই। আর এ পদ্ধতিতে ভাল ফলও পাওয়া যায়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer