Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে ফ্রান্সে স্কুলে গুলিতে আহত ৯

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৪, ১৭ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে ফ্রান্সে স্কুলে গুলিতে আহত ৯

ঢাকা : ছ’সপ্তাহ পরেই প্রেসিডেন্ট নির্বাচন। তার আগেই ফের আতঙ্ক ফ্রান্সে। বৃহস্পতিবার দক্ষিণ ফ্রান্সের একটি হাইস্কুলে গুলিচালনার ঘটনায় আহত হয়েছেন প্রধানশিক্ষকসহ ন’জন।

স্কুলের এক ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। আর এক ছাত্র পলাতক। এ দিনই আন্তর্জাতিক অর্থভাণ্ডারের প্যারিস অফিসে একটি চিঠি-বোমা বিস্ফোরণ হয়। আহত হয়েছেন সেখানকার এক কর্মী।

প্রথম ঘটনায় আপাতত জঙ্গিযোগ মেলেনি বলেই পুলিশ জানিয়েছে। ধৃত কিশোরকে জেরা করে জানা গিয়েছে, আমেরিকার স্কুল-কলেজে বন্দুকবাজদের ভিডিও দেখেই সে এমন ছক কষেছিল। দ্বিতীয় ঘটনাটিতে জঙ্গিযোগের সম্ভাবনা উড়িয়ে দেওয়া না গেলেও এখনও কোনও জঙ্গিগোষ্ঠী দায় নেয়নি।

পুলিশ জানায়, বৃহস্পতিবার বিকেলে হঠাৎই গুলির আওয়াজে কেঁপে ওঠে দক্ষিণ ফ্রান্সের একটি ছোট্ট শহর গাহাসের তকভিল হাইস্কুল। অতীতে একাধিক বার জঙ্গি হানার শিকার হয়েছে ফ্রান্স। ফলে এ দিন গুলির শব্দ শুনতেই সারা স্কুলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। নিজেদের প্রাণ বাঁচাতে ছুটোছুটি পড়ে যায়। হামলার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ।

পুলিশ সূত্রের খবর, প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল বহিরাগত কোনও বন্দুকবাজ স্কুলে ঢুকে হামলা চালাচ্ছে। কিন্তু কিছু পরেই দেখা যায় রাইফেল, গ্রেনেড ও হ্যান্ডগান হাতে ওই হামলা চালাচ্ছে স্কুলেরই দুই ছাত্র। তাদের বয়স বড়জোর ১৭ হবে। পুলিশের হাতে এক জন ধরা পড়লেও অন্য জন পালিয়ে যায়।

ধৃত ছাত্রকে জেরা করে পুলিশ জেনেছে, স্কুলের প্রধান শিক্ষককে লক্ষ্য করেই এই হামলা। এই ঘটনাকে ঘিরে আতঙ্ক ছড়িয়েছে গাহাস শহরে। তকভিল হাইস্কুলের সঙ্গে বন্ধ করে দেওয়া হয় অন্য স্কুলও। জঙ্গিযোগ না পেলেও ভিডিও দেখে ওই দুই ছাত্র যে ভাবে হামলা চালিয়েছে, তা দেখে বেশ চিন্তিত পুলিশ। তাদের কাছে অস্ত্র এল কী করে, তা-ও জানার চেষ্টা চলছে।

এ দিনই চিঠি-বোমা বিস্ফোরণ হয় আন্তর্জাতিক অর্থভাণ্ডারের প্যারিস অফিসে। এক কর্মী বিস্ফোরক মোড়া ওই চিঠি খুলতে গেলে তা ফেটে যায়। তিনি সামান্য আহত হন। বুধবারও বার্লিনে জার্মান অর্থমন্ত্রীর দফতরে চিঠি-বোমা আসে। তবে বিস্ফোরণের আগেই তা উদ্ধার করে জার্মান পুলিশ।

বৃহস্পতিবার অতি-বাম এক জঙ্গি সংগঠন বার্লিনের ঘটনার দায় নিয়ে জানিয়েছে, ছ’বছর আগে একই ভাবে বিভিন্ন দূতাবাসে চিঠি-বোমা পাঠিয়েছিল তারা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer