Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

প্রেরণা সৃষ্টিতে নারী রোলমডেলদের পুরষ্কৃত করার উদ্যোগ

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫১, ৫ মার্চ ২০১৭

আপডেট: ১৯:০১, ৫ মার্চ ২০১৭

প্রিন্ট:

প্রেরণা সৃষ্টিতে নারী রোলমডেলদের পুরষ্কৃত করার উদ্যোগ

ছবি: মাস্টহেড পিআর

ঢাকা : সমাজের বিভিন্ন সেক্টরে সাফল্য অর্জনকারী নারীদের পুরষ্কার প্রদান করে পিছিয়ে থাকাদের অনুপ্রেরণা সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে। অগ্রসর সেইসব নারীদের ‘রোলমডেল’ হিসেবে সবার সামনে তুলে ধরে নারী প্রগতির গতিকে আরও বেগবান করতেই এ আয়োজন।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) অধীনে পরিচালিত ‘উইমেন ইন লিডারশিপ’ (ডাব্লিউ আই এল) বা ‘নেতৃত্বের ক্ষেত্রে নারী’ নামের প্রকল্প এ উপলক্ষে আন্তর্জাতিক নারী দিবসে বুধবার রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে দিনব্যাপি অনুষ্ঠানমালার আয়োজন করছে।

‘লা মেরিডিয়ান ঢাকা উইমেন লিডারশিপ সামিট ২০১৭’ শীর্ষক এ ব্যতিক্রমী আয়োজনটি নিবেদন করছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। দিনব্যাপি নানা আয়োজনে পিছিয়ে থাকা নারীদের প্রাণিত করতে অভিজ্ঞতা ও সাফল্যের গল্প শোনাবেন ‘রোলমডেল’ নারীরা। আয়োজনের শেষভাগে ‘ইন্স্পাইরিং উইমেন অ্যাওয়ার্ড ২০১৭’ শীর্ষক পুরস্কার প্রদান করা হবে।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁও-য়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে আয়োজনের বিস্তারিত তুলে ধরেন আয়োজন সংশ্লিষ্টরা।

সংবাদ সম্মেলনে ভিজ্যুয়াল আর্টিস্ট এবং ডাব্লিউআইএল এর সভাপতি নাজিয়া আন্দালীব প্রিমা, লা মেরিডিয়ান ঢাকার মানবসম্পদ পরিচালক আরমান হুদা, এসিআই ফুডস লিমিটেডের বিজনেস ডিরেক্টর ফারিয়া ইয়াসমিন ও আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের হেড অব ব্র্র্যান্ড এন্ড কর্পরেট কমিউনিকশেন মাহজাবীন ফেরদৌস বক্তব্য দেন। ‘লা মেরিডিয়ান ঢাকা উইমেন লিডারশিপ সামিট ২০১৭’ ও ডাব্লিউআইএল’র উদ্যোগসমূহের নানা দিক তুলে ধরেন বিবিএফের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম।

এসিআই ফুডস লিমিটেডের বিজনেস ডিরেক্টর ফারিয়া ইয়াসমিন বলেন, ‘আমরা যদি দেশের অর্থনৈতিক খাতের দিকে তাকাই-দেখবো নারীদের অবদান কম নয়। পরিসংখ্যান বলছে অর্থনীতিতে ৩৯ ভাগ অবদান রাখছে নারীরা। বিভিন্ন খাতের দিকে তাকালে তা স্পষ্ট হবে। রপ্তানিমূখি চামড়াজাত শিল্প, তৈরি পোশাক খাত, চা শিল্প, হস্তশিল্প, কিংবা কর্পোরেট সেক্টর-এগুলোর একটি বড় অংশে অবদান রাখছেন নারীরা।’

তিনি বলেন, ‘আমরা যদি বাসার দিতে তাকাই দেখবো-আমাদের অনেক নারীরা ঘর সামালাচ্ছেন-এর যদি ভেল্যু করি-তাহলে তাহলে নারীর অবদান ৭৫ ভাগ হবে। কিন্তু এসবের মূল্য কখনো নিরূপণ করা হয় না।’

ডাব্লিউআইএল এর সভাপতি নাজিয়া আন্দালীব প্রিমা বলেন, ‘নারীদের ক্ষমতায়ন খুব সহজ কাজ নয়। বিষয়টি বিবেচনায় আমরা মনে করি এবিষয়ে কৌশলত নীতি নির্ধারণ জরুরি। এর অংশ হিসেবেই আমরা এ আয়োজন করছি। আমরা জোর দিয়ে বলছি, কর্মজীবী নারীরা যেখানে আছেন তাদের আরও এগিয়ে নিতে হবে। আর যারা এখনো সেখানে নেই তাদের অনুপ্রাণিত করতে হবে। পুরুষদের সহযোগিতাও এখানে খুবই গুরুত্বপূর্ণ।’

আয়োজনে নারী নেতৃত্বের ক্রমবিকাশে ডাব্লিউআইএল’র প্রকাশনা ‘লিডারস অব টুমরো’র বিশেষ সংস্করণও উন্মোচিত হবে। যার মাধ্যমে ভবিষ্যতের সম্ভাবনাময় নারী নেতৃত্ব, বিশেষ করে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের, বিশেষ করে নারী শিক্ষার্থীদের উৎসাহিত করা হবে।

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, দ্বিতীয়বারের মত অনুষ্ঠেয় ঢাকা উইমেন লিডারশিপ সামিটে বক্তব্য রাখবেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এমপি, আইএফসি-ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ এন্ড লিডারশিপ কনসালট্যান্ট এর অর্গানাইজেশনাল চেইঞ্জ কনসালট্যান্ট নিরুপমা সুব্রামানিয়ান, জেডাব্লিউ ম্যারিয়ট কলকাতা এন্ড ভাইস প্রেসিডেন্ট (ইস্ট) এর জেনারেল ম্যানেজার রঞ্জু ঝা অ্যালেক্স, ব্রিটিশ আমেরিকান টোবাক্কো বাংলাদেশ এর হেড অফ এইচআর রুমানা রহমান, মোহাম্মদি গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর রুবানা হক, লেখিকা, কলামিস্ট ও ঔপন্যাসিক শোভা দি এবং কোকা-কোলার শ্রীলঙ্কা, ইন্ডিয়া অ্যান্ড সাউথ ওয়েস্ট এশিয়া কান্ট্রি ম্যানেজার সোনু গ্রোভার।

দেশে নারীদের মধ্য থেকে রোল মডেল সৃষ্টির লক্ষ্যে ও যাতে পেশাজীবী নারীদের এগিয়ে আসার ব্যাপারে উৎসাহিত হরতে এবার তৃতীয়বারের মত ‘ইন্স্পাইরিং উইমেন অ্যাওয়ার্ড ২০১৭, পাওয়ারড বাই এসিআই পিওর স্পাইসেস’ শীর্ষক পুরস্কার দেওয়া হবে। প্রথম ও দ্বিতীয় বছরে মোট ৪৮ জন নারীকে এই পুরস্কার প্রদান করা হয়েছিল। এবারে ১৪টি ক্যাটাগরিতে বিভিন্ন খাতে অবদান রাখা নারীদের পুরস্কার দেওয়া হবে।

এবারের সম্মেলনে বিভিন্ন সংগঠন থেকে ‘ইন্স্পাইরিং উইমেন অ্যাওয়ার্ড ২০১৭’ শীর্ষক পুরস্কারের জন্য মনোনীত নারীরাসহ বাংলাদেশ উইমেন প্রফেশনাল নেটওয়ার্কেও উল্লেথযোগ্য সংখ্যক নারী এবং বিভিন্ন খাতের নারী ও পুরুষ পেশাজীবী ও কর্মীরা অংশ নেবেন। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, নারী কর্মী, রাজনীতিবিদ, সোশ্যাল অ্যান্ড মিডিয়া সেলিব্রেটি এবং করপোরেট খাতসহ বিভিন্ন খাতের ঊর্দ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

উইমেন লিডারশিপ সামিট ২০১৭ এর টাইটেল স্পন্সর বা পৃষ্ঠপোষক হয়েছে হোটেল লা মেরিডিয়ান ঢাকা, সার্বিক সহযোগিতা আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, আর স্ট্র্যাটিজিক পার্টনার হিসেবে রয়েছে ইন্টারন্যাশনাল কাউন্সিল অব স্মল বিজনেস বাংলাদেশ (আইসিএসবি বাংলাদেশ)। পুরস্কার প্রদানে সার্বিক সহযোগিতা করেছে এসিআই পিওর স্পাইসেস, লিডারশিপ ডেভেলপমেন্ট পার্টনার এইচআর নেক্সট এবং হসপিটালিটি পার্টনার হোটেল লা মেরিডিয়ান ঢাকা।

সম্মেলনের দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ), সহায়তায় রয়েছে দ্য ডেইলি স্টার, পার্টনার ফরেইন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফআইসিসিআই) এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজও (এমসিসিআই), স্ট্র্যাটিজিক পার্টনার কালারস এফএম এবং মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ, লাইফস্টাইল পার্টনার অ্যাডভান্স ডেভেলপমেন্ট টেকনোলজিস লিমিটেড, টিভি পার্টনার জিটিভি, জনসংযোগ বা পিআর পার্টনার মাস্টহেড পিআর, এবং সোশ্যাল মিডিয়া পার্টনার ওয়েবেবল ডিজিটাল।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer