Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

প্রামাণ্যচিত্র “সবাই একজাত” কলকাতায় পুরস্কৃত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৩:২৯, ১৭ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রামাণ্যচিত্র “সবাই একজাত” কলকাতায় পুরস্কৃত

ঢাকা : গত ৮-১০ এপ্রিল পশ্চিমবঙ্গের কলকাতায় অনুষ্ঠিত হয়ে যাওয়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব “সেলুলয়েড ‘১৭” হতে প্রাপ্তি যোগ হল বাংলাদেশের চলচ্চিত্রে, মূলত প্রামাণ্য চলচ্চিত্রে।

বাংলাদেশের নির্মাতা মৃদুল মামুন নির্মিত “সবাই একজাত” স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি উৎসবের প্রামাণ্যচিত্র বিভাগে “শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র” হিসেবে “স্ক্রীন-ই-খাশ”-এ ভূষিত হয়। উৎসবে ফেলুদা খ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তী, অভিনেত্রী অপরাজিতা ঘোষ, আর.জে. প্রাভীন সহ কলকাতার খ্যাতিমান তারকা, নির্মাতারা উপস্থিত ছিলেন।

“কবুতরবাজ” ও “গতিপট” নামে পৃথক দুটি প্রামাণ্যচিত্র নির্মাণ করে নির্মাতা মৃদুল মামুন ইতোমধ্যে বোদ্ধা মহলে প্রশংসিত এবং বিভিন্ন চলচ্চিত্র উৎসবে সন্মানিত হয়েছেন। তিনি বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ–এর সাবেক সাধারন সম্পাদক এবং সাবেক সহ-সভাপতি। বর্তমানে তিনি বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন। এছাড়াও বাংলাদেশ সরকারের অনুদান সহায়তায় এবং দৃশ্যকার ফিল্মস-এর প্রযোজনায় জাতীয় সংগীতের ১১০ বছরের ইতিহাস নিয়ে “আমার সোনার বাংলা” নামে একটি প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করছেন।

উল্লেখ্য, “সবাই একজাত” প্রামাণ্যচিত্রটি নির্মিত হয়েছে ১৯৭১ সালে সংঘটিত বাংলাদেশের মুক্তিসংগ্রামে পাকিস্তানি বংশোদ্ভূত বীর মুক্তিযোদ্ধা মোঃ আফজাল এর সক্রিয় অংশগ্রহণকে কেন্দ্র করে। একজন পশ্চিম পাকিস্তানির সন্তান হয়েও একাত্তর সালে কি কারণে তাঁর স্বজাতির বিপক্ষে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি? এই প্রামাণ্যচিত্রে সেই প্রশ্নেরই উত্তর দেয়ার চেষ্টা করা হয়েছে। ছবিটিতে তাঁর কণ্ঠে ৭১ সালের জাতিগত ভাবনা, মানবতা বিরোধী অপরাধ এবং নারী ধর্ষণ এর চিত্র ফুটে উঠে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer