Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

‘প্রসূতি সেবায় অভিযোগ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২১, ২ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘প্রসূতি সেবায় অভিযোগ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা’

ঢাকা : স্বাস্থ্যমন্ত্রী ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে প্রসূতি সেবা বাণিজ্যের বিষয়ে সুনির্দিষ্ট কোন অভিযোগ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

২০১১ থেকে ২০১৪ সালে মোট ৩ বছরে দেশে সিজারিয়ান অপারেশনের হার শতকরা ৮ ভাগ বেড়েছে জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ ডেমোগ্রাফিক এন্ড হেলথ সার্ভে-২০১১ অনুসারে সিজারিয়ান অপারেশনের হার ছিল শতকরা ১৫ ভাগ। বাংলাদেশ ডেমোগ্রাফিক এন্ড হেলথ সার্ভে-২০১৪ অনুসারে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে এখন সন্তান প্রসবের হার শতকরা ২৩ ভাগ হয়েছে।’

স্বাস্থ্যমন্ত্রী বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারি হাসপাতালের চেয়ে বেসরকারি হাসপাতালে তুলনামূলক সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসবের হার অনেক বেশি। সরকারি হাসপাতালে প্রসবসেবা বাড়ানোর মাধ্যমে বেসরকারি হাসাপাতালে সিজারিয়ান অপারেশনের হার কমানোর লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

মোহাম্মদ নাসিম বলেন, সরকারি হাসপাতালে প্রসবসেবা কার্যক্রম বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সম্প্রতি প্রায় ৯ হাজার ৫৯৮ জন নার্স নিয়োগ দিয়ে মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পদায়ন করা হয়েছে। এ সকল নার্স প্রসূতি মায়েদের প্রসবপূর্ব সেবা, স্বাভাবিক প্রসব সেবা ও প্রসব পরবর্তী সেবা প্রদানে গুরুত্বপুর্ণ অবদান রাখছে। এর ফলে সরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোতে স্বাভাবিক প্রসবের হার ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে।

তিনি বলেন, ইতোমধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন পর্যায়ের হাসপাতালে ৫৯৭ জন মিডওয়াইফারী পদায়ন করা হয়েছে। গ্রামীণ জনগোষ্ঠীর প্রসূতি মায়েদের প্রসবপূর্ব সেবা স্বাভাবিক প্রসব সেবা ও প্রসব পরবর্তী সেবা প্রদানে গুরুত্বপুর্ণ অবদান রাখছে।

সকল প্রসূতি মায়ের প্রসবকালীন সময় মনিটরিং চার্ট পূরণ করার নির্দেশনা দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, যা সঠিকভাবে পূরণ ও অনুসরণ করলে কেবলমাত্র জটিল প্রসূতি মায়েদের সিজারিয়ান অপারেশন করা হয়ে থাকে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা হাসপাতালগুলোতে জটিল বা ঝুঁকিপুর্ণ গর্ভের অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব কারানোর জন্য দক্ষ চিকিৎসক পাদায়ন চলমান রয়েছে। এ সকল চিকিৎসক কেবলমাত্র যৌক্তিকতা বিবেচনা করে সিজারিয়ান অপারেশন করে থাকেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer