Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

প্রশ্নপত্র ফাঁস বহুলাংশে কমেছে: সংসদে শিক্ষামন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৪, ১৬ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রশ্নপত্র ফাঁস বহুলাংশে কমেছে: সংসদে শিক্ষামন্ত্রী

ঢাকা : যথায়তথায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের হিড়িকের মধ্যে প্রশ্নপত্র ফাঁস বহু কমেছে বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন।

শিক্ষামন্ত্রী বলেন, সরকারের কঠোর পদক্ষেপের ফলে প্রশ্নপত্র ফাঁস বহুলাংশে হ্রাস পেয়েছে। পাশাপাশি কোচিং বাণিজ্যও হ্রাস পেয়েছে।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনা কিছু শিক্ষকের নৈতিক স্খলনের অভিযোগ তুলে শিক্ষামন্ত্রী বলেন, বিজি প্রেস কিংবা প্রশাসনের ক্ষেত্রে ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, আগে পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগে অর্থাৎ সকালের দিকে কিছু শিক্ষকের হাতে প্রশ্ন দেয়ায় তা ফাঁস হয়ে যেত। এটা এখন বন্ধ করা হয়েছে।

মন্ত্রী বলেন, এখন পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশের নিয়ম করা হয়েছে। শিক্ষকদেরও মোবাইল ফোন বহন নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষা কেন্দ্রে স্মার্ট মোবাইল ফোন নিষিদ্ধ করা হয়েছে বলেও জানান নাহিদ।

কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, পাবলিক পরীক্ষা আইনানুযায়ী প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের ৪ বছর পর্যন্ত কারাদণ্ড কিংবা অর্থদণ্ড অথবা উভয়দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

তিনি বলেন, পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। এছাড়া যারা প্রশ্ন ফাঁসের অপপ্রচার চালায় তাদের বিরুদ্ধেও এরই মধ্যে মামলা করা হয়েছে।

তিনি জানান, প্রশ্নপত্র ফাঁস রোধে এরই মধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রশ্নপত্রপ্রণেতা সংশ্লিষ্ট বোর্ডে উপস্থিত থেকে প্রশ্নপত্র প্রণয়ন করছেন।

এছাড়া প্রশ্নপত্র প্রণয়নকারীর ও পরিশোধনকারীর গোপনীয়তা রক্ষায় শপথ এবং এ বিষয়ে লিখিত অঙ্গীকারনামা নেয়া হচ্ছে। অধিকাংশ বোর্ডের মডারেশন কক্ষে পর্যাপ্ত সংখ্যক সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস প্রসঙ্গে মন্ত্রী জানান, এ নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের সুপারিশের ভিত্তিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer