Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

প্রভাবশালীর নির্দেশে সামাজিক বনায়নের বৃক্ষ কর্তন

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০০:৪২, ২৬ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রভাবশালীর নির্দেশে সামাজিক বনায়নের বৃক্ষ কর্তন

ছবি: বহুমাত্রিক.কম

নওগা : নওগাঁয় প্রভাবশালীর নির্দেশে বন বিভাগের রোপণ করা সামাজিক বনায়নের বৃক্ষ কর্তনের অভিযোগ পাওয়া গেছে। এলাকাবাসী কেটে ফেলা ওইসব গাছ আটক করে বন বিভাগকে খবর দিলে তা জব্ধ করা হয়।

বনবিভাগের গাঠ রক্ষণাবেক্ষনকারী সামাজিক বনায়নের উপকারভোগীরা জানান, নওগাঁ সদর উপজেলার চন্ডিপুর ইউনিয়নের গাংজোয়ার হইতে চুনিয়াগাড়ী সামজিক বনায়নের আওতায় ২০০৫-২০০৬ অর্থ বছরে তিন কিলোমিটার রাস্তার দুই পাশে তিন হাজার বনজ ও ফলজ গাছ রোপণ করা হয়।

রোপণকৃত গাছের মধ্য বেশ কিছু গাছ রাতের আধারে চুরি করে কেটে নিয়ে যায় দুর্বৃত্তরা। সর্বশেষ গত শনিবার এলাকার প্রভাবশালী মোঃ ফজলুর রহমান মোল্লার নির্দেশে প্রকাশ্য দিবালোকে দুইটি গাছ কাটার সময় হাতে নাতে আটক করে এলাকাবাসী।

সামাজিক বনায়নের সদস্য মোঃ হুমায়ন কবির খান জানান, ১২ বছর ধরে আমরা এই গাছগুলো পরিচর্চা করে আসছি। তিন হাজার গাছের মধ্য বর্তমান এক হাজার গাছও নেই । রাতের আধারে অনেক গাছ চুরি করে কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। গত শনিবার স্থানীয় ফজলুর রহমানের নির্দেশে গাছ কাটার সময় আমরা টের পেয়ে গাছগুলো আটক রেখে বন বিভাগকে অবহিত করি।

সামাজিক বনায়নের সদস্য এলাকাবাসী বাদল মোল্লা, দুলু মোল্লা ও আনিছুর রহমান বলেন, আমরা এই অনিয়মের বিচার চাই এবং ফজলুর রহমানের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

এবাপারে অভিযুক্ত ফজলুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মসজিদের কাজের জন্য স্থানীয় ইউপি সদস্যের অনুমতিক্রমে এলাকার গাছ কাটার মিস্ত্রি ফজলুকে দুটি গাছ কাটার নির্দেশ দিলে গাছ কাটার সময় এলাকাবাসি গাছগুলো আটক করে রাখে। এই অনাকাংখিত ভুলের জন্য আমি দুঃখিত।

স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ আলীর সাথে কথা বললে তিনি বলেন, রাস্তার গাছ কাটার বিষয়ে আমি কিছুই জানি না। গাছ কাটার অনুমতি দেওয়ার প্রশ্নই আসে না।

এলাকার সামাজিক বনায়নের সভাপতি মোঃ শহিদুল ইসলাম বাবু জানান, আমাকে না জানিয়ে প্রভাবশালী ফজলুর রহমান জোরপূর্বক গাছ কাটার সময় গাছগুলো আটক করা হয়েছে এবং বন বিভাগকে বিষয়টি জানালে বন বিভাগ ঘটনা স্থল পরিদর্শন করেছেন। আমরা এই অপরাধের সুষ্ঠ বিচার চাই।

এবাপারে উপজেলা বন কর্মকর্তা মোঃ বজলুর রশিদ জানান, অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি কাটা গাছগুলো জব্দকরা হয়েছে। আইন মোতাবেক অভিযুক্ত ব্যাক্তিদের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়া হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer