Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

প্রবাসীরা মার্চে ১৩শ’ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৫, ৪ এপ্রিল ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রবাসীরা মার্চে ১৩শ’ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে

ঢাকা: চলতি বছরের মার্চ মাসে প্রবাসী বাংলাদেশীরা দেশে ১,৩০০.৪৬ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স প্রেরণ করেছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ২২২.৯৪ মিলিয়ন ডলার বেশি।

২০১৭ সালের মাচ মাসে প্রবাসীরা দেশে ১,০৭৭.৫২ মিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছিল।
চলতি ২০১৭-১৮ অর্থবছরে (অর্থবছর ২০১৮) ৯ মাসে দেশে মোট ১০,৭৬১.২৯ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৯,১৯৪.৫৯ মিলিয়ন ডলার।

পরিসংখ্যানে দেখা যায়, প্রবাসীরা মার্চ মাসে রেমিট্যান্স পাঠাতে বেসরকারি ব্যাংকিং চ্যানেল বেশি ব্যবহার করেছেন, যার পরিমাণ ছিল ৯৫৯.৫১ মিলিয়ন ডলার।

এ সময়ে অগ্রণী, জনতা, রূপালী, সোনালী, বেসিক ও বিডিবিএল এই ছয়টি রাষ্ট্রায়ত্ব ব্যাংক মোট ৩১৫.৭৯ মিলিয়ন ডলার এবং একটি রাষ্ট্রায়ত্ব বিশেষায়িত ব্যাংক বাংলাদেশ কৃষি ব্যাংক ১১.৩৪ মিলিয়ন ডলার গ্রহণ করেছে।

এরমধ্যে রাষ্ট্রায়ত্ব অগ্রণী ব্যাংক ১২৫.৫৫ মিলিয়ন, জনতা ব্যাংক ৭৭.৭৭ মিলিয়ন, রূপালী ব্যাংক ১৪.২১ মিলিয়ন, সোনালী ব্যাংক ৯৮.৪৬ মিলিয়ন এবং বেসিক ব্যাংক শূন্য দশমিক ৪০ মিলিয়ন ডলার রেমিট্যান্স গ্রহণ করেছে।

এছাড়া প্রবাসী বাংলাদেশীরা বিদেশি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে ১৩.৮২ মিলিয়ন ডলার প্রেরণ করেছে। বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) সর্বোচ্চ ২৮২.৫৬ মিলিয়ন ডলার গ্রহণ করেছে। ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিল) গ্রহণ করেছে ৭৩.৮৪ মিলিয়ন ডলার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer