Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

ডায়াবেটিসের এই ৪ সাধারণ লক্ষণ সম্পর্কে সচেতনতা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৪৫, ৮ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ডায়াবেটিসের এই ৪ সাধারণ লক্ষণ সম্পর্কে সচেতনতা প্রয়োজন

ঢাকা : বর্তমানে সময়ে সারাবিশ্বে ডায়াবেটিস বেশ চিন্তার জায়গাতেই পৌঁছেছে। অধিকাংশ ক্ষেত্রেই সমস্যা বাড়ে সঠিক সময় পরীক্ষা না করানোর জন্য।

জেনে নিন ডায়াবেটিসের একদম প্রাথমিক কিছু লক্ষণ। এগুলো সম্পর্কে সচেতন থাকলে অনেক আগেই ধরা পড়তে পারে ডায়াবেটিস।

শ্রবণশক্তি পরিবর্তিত হওয়া
হঠাত্ কি কানে কম শুনতে শুরু করেছেন? অনেকেই ভাবেন বয়স বাড়ার সঙ্গে এমনটা হয়ে থাকে। কিন্তু কানে কম শোনা ডায়াবেটিসেরও লক্ষণ হতে পারে। যদি দেখেন টিভি দেখার সময় ভলিউম ক্রমশ বাড়িয়ে যেতেই হচ্ছে, না হলে শুনতে পাচ্ছেন না তা হলে সাবধান থাকুন।

গবেষকদের মতে, প্রি-ডায়াবেটিকের কারণে শ্রবণশক্তি কমে যেতে পারে। অর্থাত্, রক্তে শর্করার মাত্রা বেশি, কিন্তু ঠিক যতটা হলে ডায়াবেটিক বলা হবে তার থেকে কম হলে সেই অবস্থাকে প্রি-ডায়াবেটিক বলা হয়। রক্তে শর্করার মাত্রা বাড়লে তা কানের রক্তনালী ও স্নায়ুর ক্ষতি করতে পারে। যার ফলে ৩০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে শ্রবণশক্তি।

দৃষ্টিশক্তি পরিবর্তিত হওয়া
শ্রবণশক্তি কমে যাওয়ার মতোই ডায়াবেটিসের কারণ দৃষ্টিও ঝাপসা হয়ে যেতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত হলে শরীরে ফ্লুইডের মাত্রার পরিবর্তন হয়। যার ফলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে।

ত্বকে পরিবর্তন
বয়সের কারণে ত্বকে বলিরেখা দেখা দেওয়া স্বাভাবিক। কিন্তু যদি কালো বা বেগুনি ছোপ দেখা যায় ত্বকে, বা কনুই, গোড়ালির মতো জায়গা কালো হয়ে যেতে থাকে তা হলে অবশ্যই আপনার রক্তে শর্করার মাত্রা বেশ বেশি।

সারাক্ষণ চুলকানি
ডায়াবেটিসের প্রভাবে শরীরে রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটতে পারে। যার ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। যার ফলে সারাক্ষণ চুলকানির সমস্যা হতে পারে। যদি ময়শ্চারাইজার ও ক্রিম লাগানোর পরও ত্বক শুষ্ক লাগে তা হলে অবশ্যই ডাক্তার দেখিয়ে ডায়াবেটিস পরীক্ষা করিয়ে নিন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer